কনজারভেটিভ পার্টির ১৪ বছরের রাজত্বের অভূতপূর্ব সমাপ্তি

ব্রিটিশ রাজনীতিতে একটি যুগান্তকারী পরিবর্তন

ব্রিটিশ রাজনীতিতে একটি যুগান্তকারী পরিবর্তন

ব্রিটিশ রাজনীতিতে একটি যুগান্তকারী পরিবর্তনে, কনজারভেটিভ পার্টির ১৪ বছরের রাজত্বের অভূতপূর্ব সমাপ্তি ঘটেছে। বৃহস্পতিবারের সাধারণ নির্বাচন লেবার নেতা কেয়ার স্টারমারকে একটি দুর্দান্ত বিজয় দিয়েছে, যিনি এখন দলটিকে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যাগরিষ্ঠতার দিকে নিয়ে যাচ্ছেন, ৬৫০ আসনের হাউস অফ কমন্সে কমপক্ষে ৪১২টি আসন পেয়েছেন।

রক্ষণশীল পরাজয়ের স্কেল, তাদের ২০০ বছরের ইতিহাসে সবচেয়ে খারাপ, প্রধানমন্ত্রী ঋষি সুনাককে পদত্যাগ করা ছাড়া আর কোনো উপায় নেই। ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে একটি বিষণ্ণ ঠিকানায়, সুনাক নম্রতার সাথে ভোটারদের রায়কে স্বীকার করেছেন। "আমি এই কাজটি আমার সর্বস্ব দিয়েছি, কিন্তু আপনি একটি স্পষ্ট সংকেত পাঠিয়েছেন যে যুক্তরাজ্যের সরকারকে অবশ্যই পরিবর্তন করতে হবে, এবং আপনার একমাত্র রায় যা গুরুত্বপূর্ণ," তিনি বলেছিলেন, ক্ষতির সম্পূর্ণ দায়বদ্ধতা নিয়ে।

সুনাকের প্রস্থান ব্রিটিশ রাজনৈতিক ইতিহাসে একটি উল্লেখযোগ্য মুহূর্ত। তার ভাষণের কিছুক্ষণ পরে, তিনি রাজা চার্লস তৃতীয়কে পদত্যাগ করার জন্য বাকিংহাম প্যালেসে যান। আনুষ্ঠানিক প্রক্রিয়াটি, যদিও মূলত প্রতীকী, ঐতিহ্যে বদ্ধ এবং মিডিয়া দ্বারা ঘনিষ্ঠভাবে অনুসরণ করা হয়েছিল। এই রূপান্তরটি প্রথমবারের মতো চিহ্নিত করেছে রাজা চার্লস একটি সাধারণ নির্বাচনের পরে একজন নতুন প্রধানমন্ত্রী নিশ্চিত করেছেন, এর আগে বিভিন্ন পরিস্থিতিতে লিজ ট্রাস এবং ঋষি সুনাকের নিয়োগের তত্ত্বাবধান করেছিলেন।

প্রধানমন্ত্রীর ভূমিকায় কেয়ার স্টারমারের আরোহন রাজার সাথে বন্ধ দরজার দর্শকদের মধ্যে দ্রুত নিশ্চিত করা হয়েছিল, ঐতিহ্যগতভাবে "হাত চুম্বন" হিসাবে উল্লেখ করা হয়। যদিও কোন হাতই আসলে চুম্বন করা হয় না, কিন্তু আচারটি ক্ষমতার আনুষ্ঠানিক হস্তান্তরকে আন্ডারস্কোর করে। ডাউনিং স্ট্রিটে স্টারমারের পরবর্তী যাত্রা উত্সাহী সমর্থকদের সাথে দেখা হয়েছিল, যা আগের দিনের পরাজয়ের দৃশ্যের সম্পূর্ণ বিপরীত।

প্রধানমন্ত্রী হিসাবে তার উদ্বোধনী ভাষণে, স্টারমার নবায়ন এবং বিশ্বাসের জন্য জাতির প্রয়োজনীয়তাকে সম্বোধন করার আগে প্রথম ব্রিটিশ এশিয়ান প্রধানমন্ত্রী হিসাবে সুনাকের ঐতিহাসিক অর্জনের প্রশংসা করেন। "এই ক্ষত, এই আস্থার অভাব শুধুমাত্র কাজ দ্বারা নিরাময় করা যেতে পারে, কথায় নয়," তিনি জোর দিয়েছিলেন। "আমাদের কাজ জরুরী, এবং আমরা আজই শুরু করছি।"

লেবার পার্টির বিজয় শুধু নেতৃত্বের পরিবর্তনই নয়, দেশটির দিকনির্দেশনায় একটি সম্ভাব্য পরিবর্তনের ইঙ্গিত দেয়। রক্ষণশীলরা, যারা বোর্ড জুড়ে ক্ষতির সম্মুখীন হয়েছিল, তারা পেনি মর্ডান্ট এবং গ্রান্ট শ্যাপসের মতো বিশিষ্ট ব্যক্তিত্ব সহ আট মন্ত্রিপরিষদ মন্ত্রীকে তাদের আসন হারাতে দেখেছিল। জেরেমি হান্ট, অর্থমন্ত্রী, পরিবর্তনের জন্য ভোটারদের আকাঙ্ক্ষার উপর জোর দিয়ে, ৯০০ এরও কম ভোটে তার অবস্থান ধরে রেখেছেন। 

যুক্তরাজ্যে ক্ষমতার স্থানান্তর দ্রুত এবং প্রতীকী উভয়ই। শুক্রবার সকালের মধ্যে, অপসারণ ভ্যানগুলিকে ১০ নম্বরের বাইরে দেখা গেছে, যা সুনাক থেকে স্টারমার পর্যন্ত দ্রুত টার্নওভারের ইঙ্গিত দেয়। এই ত্বরান্বিত প্রক্রিয়াটি রাজনৈতিক উত্তরণে দেশের দক্ষতাকে তুলে ধরে, নতুন সরকারকে বিলম্ব না করে তার কাজ শুরু করার অনুমতি দেয়।

স্টারমারের বিজয় বক্তৃতা আশা এবং পুনর্নবীকরণের থিমগুলির সাথে প্রতিধ্বনিত হয়েছিল। "আমরা আবার অপেক্ষা করতে পারি, সকালে হাঁটতে পারি," তিনি ঘোষণা করেছিলেন। "আশার সূর্যালোক-প্রথমে ফ্যাকাশে-কিন্তু দিনে দিনে আরও শক্তিশালী হয়ে উঠছে, ১৪ বছর পর, তার ভবিষ্যত ফিরে পাওয়ার সুযোগ নিয়ে দেশে আবারও জ্বলজ্বল করছে।"

স্টারমার তার নতুন ভূমিকায় স্থির হওয়ার সাথে সাথে জাতি সতর্ক আশাবাদের সাথে দেখছে। আগামী দিনগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে কারণ নতুন প্রশাসন একটি পুনর্নবীকরণ এবং ঐক্যবদ্ধ ব্রিটেনের জন্য তার রূপকল্প বাস্তবায়ন শুরু করবে।

   


পাঠকের মন্তব্য