মাশরাফি— বিপিএলের প্রথম এমপি !

আগামী ৫ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএলের ষষ্ঠ আসর। আর এই আসরে ইতিহাসের প্রথম এমপি বা মেম্বার অব পার্লামেন্ট (সংসদ সদস্য) হিসেবে খেলবেন মাশরাফি বিন মুর্তজা।

বিপিএলের বিগত পাঁচটি আসরে মাঠ মাতিয়েছেন অনেক তারকা, রথী-মহারথী। কিন্তু তাদের কেউই প্রত্যক্ষভাবে রাজনীতির সাথে যুক্ত ছিলেন না। কোনো দেশের সংসদ সদস্য বা নীতিনির্ধারক হিসেবে তাই বিপিএলে খেলা হয়নি কোনো ক্রিকেটারের। যদিও এমনও নয় যে খেলোয়াড়ি জীবনে ক্রিকেটাররা রাজনীতিতে যুক্ত হন না।

অবশ্য বাংলাদেশে এমন দৃষ্টান্ত এবারই প্রথম। এর আগে জাতীয় দলের সাবেক অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় রাজনীতিতে নাম লেখান, নির্বাচিত হন সংসদ সদস্য। কিন্তু তিনি রাজনীতিতে সক্রিয় হয়েছিলেন খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর। বংলদেশ ওয়ানডে দলের বর্তমান অধিনায়ক ও দেশসেরা পেসার মাশরাফি বিন মুর্তজা রাজনীতিতে যোগ দিয়েছেন খেলোয়াড়ি সত্তা বহাল থাকা অবস্থায়ই। আর প্রথম নির্বাচনেই করেছেন বাজিমাত; নড়াইল-২ আসন থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন বিপুল ব্যবধানে জয়ী হয়ে।

মাশরাফির সংসদ নির্বাচনে জয়লাভের রোমাঞ্চ ছুঁয়ে গেছে ক্রিকেট অঙ্গনকেও। বিপিএলে মাশরাফির দল রংপুর রাইডার্স মাশরাফির এমপি হিসেবে খেলতে নামার বিষয়টির দিকে প্রাধান্য দিয়ে ফেসবুকে পোস্টও দিয়েছে। রংপুর রাইডার্সের অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে দেওয়া সেই পোস্টে বলা হয়েছে, ‘আরও একটি অর্জনের জন্য অভিনন্দন, মাশরাফি বিন মুর্তজা। বিপিএলে কোনো দলের হয়ে খেলা প্রথম এমপি হতে যাচ্ছেন তিনি।’

প্রসঙ্গত, গত আসরের মত বিপিএলের এবারের আসরেও আইকন ক্রিকেটার হিসেবে রংপুর রাইডার্সে খেলবেন মাশরাফি। এবারও যে দলটির নেতৃত্বের ভার থাকবে তার কাঁধে- এ নিয়ে কোনো সন্দেহ নেই। মাশরাফির বিচক্ষণ অধিনায়কত্বের জোরেই যে গত বছর বিপিএলের শিরোপা জিতেছিল দলটি! শিরোপা ধরে রাখতে মাশরাফির চেয়ে ভালো ‘নেতা’ আর কে হতে পারে?

পাঠকের মন্তব্য