ইরান সীমান্তে বেড়া নির্মাণ করবে পাকিস্তান

ইসলামি প্রজাতন্ত্র ইরান সীমান্তে বেড়া নির্মাণ করবে পাকিস্তান। প্রধানমন্ত্রী ইমরান খান দুই দেশের সীমান্তে উত্তেজনা কমাতে এই পরিকল্পনা পেশ করেছেন। এসব তথ্য জানিয়েছেন পাকিস্তানের সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গাফুর।

তিনি আরও বলেছেন, "আমরা সীমান্তে বেড়া দেওয়ার কথা ভাবছি যাতে তৃতীয় কোনো পক্ষ পৈশাচিক কাজের মাধ্যমে আমাদের বন্ধুত্বপূর্ণ ও ভ্রাতৃত্বসুলভ সম্পর্ক নষ্টের পায়তারা করতে না পারে।"  পাকিস্তান সরকার ইরানের সঙ্গে সাড়ে নয়শ' কিলোমিটার সীমান্তে এ বেড়া নির্মাণ করতে চায়। সম্প্রতি পাকিস্তান সীমান্তে ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশে সীমান্তরক্ষীদের ওপর হামলার ঘটনার পর এ সিদ্ধান্ত নিল ইসলামাবাদ। 

গত ১৩ ফেব্রুয়ারি ইরানের সিস্তান ও বালুচিস্তান প্রদেশের খাশ-জাহেদান মহাসড়কে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি’র সদস্যদের বহনকারী একটি বাসে ভয়াবহ আত্মঘাতী গাড়িবোমা হামলায় অন্তত ২৭ জওয়ান শহীদ ও ১৩ জন আহত হন।

উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী জেইশুল আদল এ হামলার দায় স্বীকার করেছে। ইরানের পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা ইরান থেকে এই গোষ্ঠীসহ সকল উগ্র জঙ্গি গোষ্ঠীর মূলোৎপাটন করার প্রত্যয় ব্যক্ত করেছেন। পাকিস্তানও এ ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দিয়েছে।

পাঠকের মন্তব্য