পাকিস্তান ১টি বোমা মারলে ২০টি মারবে ভারত 

পুলওয়ামা জঙ্গি হামলা নিয়ে ভারত-পাক উত্তেজনা তুঙ্গে। জইশ-ই-মহম্মদ ওই হামলার কথা স্বীকার করলেও উপযুক্ত প্রমাণ চান ইমরান খান। পাক নেতা থেকে সেনাবাহিনীর অধিকারিকরা হুমকি দিচ্ছেন, ভারত হামলা করলে পাল্টা জবাব দেবে পাকিস্তানও। এনিয়েই পাক নেতাদের সতর্ক করলেন প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মুশারফ।

দেশে ছেড়ে বর্তমানে সংযুক্ত আরব আমিরশাহিতে রয়েছেন মুশারফ। সেখানেই এক সাংবাদিক সম্মেলনে মুশারফ বলেন, ‘ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক এখন বিপজ্জনক জায়গায় পৌঁছে গিয়েছে। দু’দেশের মধ্যে লড়াই হলেও তা আশাকরি পরমাণু যুদ্ধে পরিণত হবে না। আমরা যদি একটি পরমাণু বোমা নিক্ষেপ করি তাহলে পাল্টা ২০টি বোমা মেরে আমাদের শেষ করে দেবে ভারত। তাই একমাত্র উপায় হল ভারতে কমপক্ষে ৫০টি পরমাণু বোমা নিক্ষেপ করা যাতে ওরা ২০টি বোমা মারতে না পারে। তাহলেই একমাত্র ভারতকে কাবু করা সম্ভব। আমরা কি ওই ৫০টি বোমা নিক্ষেপ করার জন্য তৈরি ? 

প্রসঙ্গত, ইমরান খান পাকিস্তানে ক্ষমতায় আসার পর পাকিস্তান থেকে ভারতে সন্ত্রাস চালান কম হবে বলেই মনে করা হচ্ছিল। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইমরানকে জানিয়েছিলেন, ‘অনেক লড়াই হয়েছে। এবার আমাদের লড়াই হোক অশিক্ষা ও দারিদ্রের বিরুদ্ধে।’ কিন্তু একের পর এক যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন থেকে এই পুলওয়ামা হামলা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় পাকিস্তান রয়েছে পাকিস্তানেই।

এদিকে, সন্ত্রাস দমনে পাকিস্তান কিছু না করলেও পারভেজ মুশারফ মনে করেন দেশে এখন রাজনৈতিক পরিবেশ আগের তুলনায় ভালো হয়েছে। মুশারফের কথায়, ‘বর্তমানে দেশের অর্ধেক মন্ত্রী আমার আমলের। আইনমন্ত্রী, অ্যাটর্নি জেনারেল আমার আমলের সাংসদ।’

পাঠকের মন্তব্য