ক্রিকেট বিশ্বকাপ মানেই ক্রিকেট বিশ্বে উত্তেজনা

ক্রিকেট বিশ্বকাপ মানেই ক্রিকেট বিশ্বে উত্তেজনা

ক্রিকেট বিশ্বকাপ মানেই ক্রিকেট বিশ্বে উত্তেজনা

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ মানেই ক্রিকেট বিশ্বে উত্তেজনার আমেজ। সেই আমেজকে সাথে নিয়েই আগামী ৩০ মে পর্দা উঠছে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের। দীর্ঘ দেড়মাস ব্যাপী টুর্নামেন্টে অংশ নেওয়া ১০ দলে্র সবাই একে অন্যের সঙ্গে খেলবে।

তার আগে দেখে নেয়া যাক এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়ে যাওয়া ক্রিকেট বিশ্বকাপে কারা হয়েছিল চ্যাম্পিয়ন।

সর্বপ্রথম ১৯৭৫ সালে ইংল্যান্ডে ক্রিকেটের এই বিশ্বকাপ প্রতিযোগিতার সূচনা ঘটে। সে বছর অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথম বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা নিজেদের করে নেয় ওয়েস্ট ইন্ডিজ। এরপর ১৯৭৯ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মত বিশ্বকাপ ট্রফি জেতে ক্যারিবীয়রা।

১৯৮৩ বিশ্বকাপে টানা দুইবারের বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবারের মত চ্যাম্পিয়ন হয় ভারত। ১৯৮৭ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের স্বাদ নেয় অস্ট্রেলিয়া। এরপর ১৯৯২ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা নিজেদের করে নেয় পাকিস্তান। ১৯৯৬ বিশ্বকাপে অজিদের হারিয়ে চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা।

১৯৯৯ সালের বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ আবারো ঘরে তোলে অস্ট্রেলিয়া। ২০০৩ বিশ্বকাপেও ভারতকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মত ট্রফি নিজেদের করে নেয় অজিরা। এরপর ২০০৭ বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারিয়ে আবারো চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ২০১১ বিশ্বকাপে লঙ্কানদের হারিয়ে দ্বিতীয়বারের মত বিশ্বকাপ জয় করে নেয় ভারত।

আর সর্বশেষ ২০১৫ বিশ্বকাপের চূড়ান্ত খেলায় স্বাগতিক অস্ট্রেলিয়া দলের বিপক্ষে সহঃস্বাগতিক নিউজিল্যান্ড দল প্রতিদ্বন্দ্বিতা করে। এরপর চূড়ান্ত খেলায় দলটি ৭ উইকেটে বিজয়ী হয় এবং পঞ্চমবারের মতো বিশ্বকাপ জয় করে।

পাঠকের মন্তব্য