আজ উদযাপিত হচ্ছে আন্তজার্তিক শান্তিরক্ষী দিবস

উদযাপিত হচ্ছে আন্তজার্তিক শান্তিরক্ষী দিবস

উদযাপিত হচ্ছে আন্তজার্তিক শান্তিরক্ষী দিবস

বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে আন্তজার্তিক শান্তিরক্ষী দিবস। দিবসটি উপলক্ষে আজ সকালে বিএএফ ঘাঁটি বাশার কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সশস্ত্র বাহিনী বিভাগের স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ মাহফুজুর ফেস্টুন ও কবুতর উড়িয়ে সমাবেশের উদ্বোধন করেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিজ মিয়া সেপ্পো। এছাড়া সমাবেশে পররাষ্ট্র মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী ও বাংলাদেশ পুলিশের প্রতিনিধি এবং বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়। পিস কিপার্স ডে’র সমাবেশে অংশ নেন বিভিন্ন গণমাধ্যমের সদস্যরাও।

এদিনে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর কার্যক্রমে অংশগ্রহণকারী সকল পুরুষ-নারীকে শান্তি রক্ষার লক্ষ্যে সর্বোৎকৃষ্ট পেশাদারী মনোভাব বজায়, কর্তব্যপরায়ণতা, নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে গিয়ে তাঁদের আত্মত্যাগের ঘটনাকে গভীর কৃতজ্ঞতা ও যথোচিত সম্মানপূর্বক স্মরণ করা হয়। ২০০৩ সাল থেকে এ দিনটি পালন করা হয়।

২০০৯ সালে জাতিসংঘ শান্তিরক্ষায় নারীদের অবদান ও ভূমিকার উপর সবিশেষ গুরুত্ব আরোপ করে। শান্তিরক্ষায় নারীর ভূমিকা ও লিঙ্গ-বৈষম্য দূরীকরণের লক্ষ্যেই এ পদক্ষেপ গ্রহণ।

পাঠকের মন্তব্য