হিজাব ইস্যুতে নিজের চাকরি হারানোর শঙ্কায় মালালা

হিজাব ইস্যুতে নিজের চাকরি হারানোর শঙ্কায় মালালা

হিজাব ইস্যুতে নিজের চাকরি হারানোর শঙ্কায় মালালা

শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হলেও অশান্তি যেন পিছু ছাড়ছে না পাকিস্তানি নাগরিক মালালা ইউসুজাইয়ের। নিজের ধর্ম পালনের জন্য হিজাব ব্যবহার করায় এবার চাকরিচ্যুত হতে যাচ্ছেন নোবেল জয়ী এই নারী। বর্তমানে তিনি কানাডার কুইবেকে শিক্ষকতা করছেন।

সম্প্রতি কুইবেকের শিক্ষা অধিদপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, কর্মজীবীরা ধর্মীয় চিহ্নযুক্ত কোনো কিছু পরে নিজ কর্মক্ষেত্রে প্রবেশ করতে পারবে না। যে কারণে এবার এই হিজাব ইস্যুতে নিজের চাকরি হারানোর শঙ্কায় রয়েছেন মালালা।

এতদিন তিনি মাথায় হিজাব ব্যবহার করেই শিক্ষার্থীদের পাঠদান করতেন। ফলে নতুন আইন অনুযায়ী, কুইবেকে তার পড়ানো সম্পূর্ণ নিষিদ্ধ। যদিও হিজাব ব্যবহার না করলে তিনি পুনরায় কর্মস্থলে ফিরে যেতে পারবেন বলে এরই মধ্যে জানিয়েছে কর্তৃপক্ষ।

কুইবেক প্রশাসনের এই আইনের আওতায় কেবল শিক্ষকদেরই নয় পুলিশ অফিসার থেকে শুরু করে আইনজীবীদের ওপরও হিজাব ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মূলত ধর্মনিরপেক্ষতা বজায় রাখার জন্যই এই আইনটি পাশ করা হয়েছে বলে দাবি কুইবেকের শিক্ষামন্ত্রী জঁ ফ্রাঁসোয়া রবার্জোর।

তিনি বলেন, 'কুইবেকে নোবেল জয়ী মালালা পাঠদান করলে আমরা সম্মানিত হব। যদিও শিক্ষকরা কোনো ধর্মচিহ্ন ব্যবহার করে কাজ করবেন, এ রকম কোনো উদাহরণ আমাদের নেই।'

তবে এ প্রসঙ্গে এখনও কোনো মন্তব্য করেননি মালালা। 

পাঠকের মন্তব্য