রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরে যাওয়া প্রয়োজন

রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরে যাওয়া প্রয়োজন

রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরে যাওয়া প্রয়োজন

বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলি দাস বলেছেন রোহিঙ্গা মুসলমান শরণার্থীদের মিয়ানমারে ফিরে যাওয়া প্রয়োজন। বাংলাদেশ থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার আজ লিখেছে, ভারতীয় রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলি কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে বলেছেন রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের মিয়ানমারে নিরাপদ ও স্থায়ী প্রত্যাবর্তনের ব্যাপারে নয়াদিল্লি চাপ সৃষ্টি করে যাচ্ছে।

নয়াদিল্লি মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে রোহিঙ্গা শরণার্থী সমস্যাটি যেন দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধান করে। ইতোপূর্বে রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরে যাওয়া সংক্রান্ত প্রচেষ্টা সফল হয় নি। রোহিঙ্গা মুসলমানদের বিশ্বাস মিয়ানমারের রাখাইনের পরিস্থিতি তাদের প্রস্থানের জন্য অনুকূল নয়। তারা এখনও মিয়ানমারের নাগরিক হিসেবে আইডি কার্ড পায় নি বলে দাবী করছে।

২০১৭ সালের ২৫ আগস্টে রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর উগ্রপন্থি বৌদ্ধ এবং সেদেশের সেনাবাহিনীর পূর্বপরিকল্পিত হামলায় ছয় হাজারের বেশি নিহত এবং আট হাজারের বেশি আহত হয়। ওই হামলার ঘটনায় ১০ লাখের বেশি রোহিঙ্গা মুসলমান দেশ ছেড়ে পালিয়ে বাংলাদেশে শরণার্থী হিসেবে আশ্রয় নেয়।

জাতিসংঘের স্বাধীন তদন্ত কমিটি রাখাইন পরিস্থিতি পর্যালোচনা করে বলেছে মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যা চালিয়েছে।

পাঠকের মন্তব্য