কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডিন পদে স্থগিতাদেশ প্রত্যাহার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডিন পদে স্থগিতাদেশ প্রত্যাহার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডিন পদে স্থগিতাদেশ প্রত্যাহার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিজ্ঞান অনুষদের ডিন পদের উপর আরোপিত উচ্চ আদালতের স্থগিতাদেশ প্রত্যাহার করেছে আপিল বিভাগ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. আবু তাহেরের করা পিটিশনের  ভিত্তিতে চেম্বার বিচারপতি মোহাম্মদ আলী আজম এই আদেশ দেন। ফলে ওই অনুষদের ডিন পদের কার্যক্রমের উপর আরোপিত আইনি বাধা দূর হলো।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো: আবু তাহের জানান, আমরা হাইকোর্টের দেওয়া ডিন নিয়োগ ও কার্যক্রমের স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে আবেদন করেছিলাম। যার প্রেক্ষিতে চেম্বার বিচারপতি সেই স্থগিতাদেশ প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন। তাই এখন আর বিজ্ঞান অনুষদের বর্তমান ডিনের কার্যক্রমে কোনও বাধা থাকলো না।

এর আগে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দুর রহমান বিজ্ঞান অনুষদে ডিন নিয়োগে অধ্যাপকদের মাঝে জ্যেষ্ঠ্যতার ক্রম অনুযায়ী ডিন নিয়োগের আইন না মানার অভিযোগ তুলে উচ্চ আদালতে রিট আবেদন করেন। তার করা রিটের প্রেক্ষিতে ৯ মার্চ উচ্চ আদালতের এম. এনায়েতুর রহিম এবং মোস্তাফিজুর রহমান এর সম্মিলিত বেঞ্চ ডিন পদে নিয়োগ ও ওই অনুষদের ডিনের কার্যক্রমের উপর ছয় মাসের স্থগিতাদেশ দেন।

তারই বিপরীতে গত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করলে আপিল বিভাগ এর চেম্বার বিচারপতি ১২ মার্চ এই স্থগিতাদেশ প্রত্যাহার করেন।

এ ব্যাপারে মন্তব্য জানতে একাধিকবার ফোন করা হলে ও রিটকারী অধ্যাপক সৈয়দুর রহমানকে পাওয়া যায়নি।

পাঠকের মন্তব্য