নিরাপদ ক্যাম্পাসের দাবিতে কুবি শিক্ষার্থীদের মানববন্ধন

নিরাপদ ক্যাম্পাসের দাবিতে কুবি শিক্ষার্থীদের মানববন্ধন

নিরাপদ ক্যাম্পাসের দাবিতে কুবি শিক্ষার্থীদের মানববন্ধন

নিরাপদ ক্যাম্পাসের দাবিতে মানববন্ধন এবং র্যালী কর্মসূচীর আয়োজন করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাধারণ শিক্ষার্থীবৃন্দ। আজ রবিবার (১৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের রাস্তায় এই মানববন্ধন এবং র্যালী কর্মসূচীর আয়োজিত হয়।

মানববন্ধন ও অবস্থান শেষে শিক্ষার্থীরা জানান, ক্যাম্পাসে প্রতিটা শিক্ষার্থীর স্বাধীনভাবে চলার অধিকার আছে এবং এটাই পাবলিক বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য। কিন্তু আশ্চর্যভাবে আমাদের ক্যাম্পাসে মেয়েরা এখনো স্বাধীনভাবে চলতে পারছে না।

শিক্ষার্থীরা আরো বলেন, এভাবে চলতে থাকলে আগামীতে আরো ভয়াবহ কিছু দূর্ঘটনা অপেক্ষা করছে আমাদের কুবিয়ানদের জন্য। মানববন্ধনে শিক্ষার্থীরা ক্যাম্পাসের চারপাশে সীমানা প্রাচীর নির্মাণ করা, পুরো ক্যাম্পাসটা সিসিটিভি ক্যামেরার আওতায় নিয়ে আসা, ক্যাম্পাসের সামনের রাস্তায় গতিরোধক বসানোরও জোর দাবি জানান।

শেষ খবর পাওয়া পর্যন্ত শিক্ষার্থীদের বিভিন্ন দাবি নিয়ে উপাচার্য ও প্রক্টরের সাথে বৈঠকে বসেন অর্থনীতি বিভাগের শিক্ষকগণ। বৈঠক শেষে তারা জানান, উপাচার্য মহোদয় দাবিগুলো মেনে নিয়েছেন এবং বিজ্ঞান অনুষদের পিছন দিক, কেন্দ্রীয় মসজিদের পাশে ও শহীদ মিনার আশেপাশে ২৪ ঘন্টা নিরাপত্তা প্রহরীর ব্যবস্থা করবেন। সীমানা প্রাচীর ও সিসি ক্যামেরার জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা এবং ছাত্রী হয়রানির দৃষ্টান্ত মূলক শাস্তি নিশ্চিতের জন্য প্রক্টরকে উপাচার্য আদেশ দেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সকালে ক্যাম্পাসের ভিতরে বহিরাগতদের দ্বারা যৌন হয়রানির শিকার হয়েছিলেন অর্থনীতি বিভাগের একজন শিক্ষার্থী। সেই সূত্র ধরেই আজকের এই মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

পাঠকের মন্তব্য