অবশেষে শুরু হলো উচ্চ মাধ্যমিকে ভর্তি প্রক্রিয়া

অবশেষে শুরু হলো উচ্চ মাধ্যমিকে ভর্তি প্রক্রিয়া

অবশেষে শুরু হলো উচ্চ মাধ্যমিকে ভর্তি প্রক্রিয়া

অবশেষে শুরু হলো উচ্চ মাধ্যমিকে ভর্তি প্রক্রিয়া। করোনার কারণে ফলাফল প্রকাশের ২ মাসেরও বেশি সময় পর রবিবার থেকে অনলাইনে ভর্তির আবেদনের সুযোগ পেলেন শিক্ষার্থীরা। দেরিতে হলেও ভর্তি প্রক্রিয়া শুরু হওয়ায় খুশী শিক্ষার্থী অভিভাবকরা।

এবছর মাধ্যমিকের ফলাফল দেয়া হয়েছে ৩১ মে। অন্যান্য সময় ফলাফল প্রকাশের ১ সপ্তাহের মধ্যেই ভর্তি কার্যক্রম শুরু হলেও এবছর করোনার কারণে ২ মাসেরও বেশী পিছিয়েছে। 

অবশেষে রবিবার সকাল থেকে শুরু হলো অনলাইনে কলেজ ভর্তির আবেদন নেয়। সকাল থেকেই ভর্তি আবেদন করতে কম্পিউটার দোকানগুলোতে ভীড় করতে থাকে শিক্ষার্থীরা।

উচ্চ মাধ্যমিকে এবছর পাশের সংখ্যার চেয়ে সারাদেশে কলেজগুলোতে ৪ লাখেরও বেশি অতিরিক্ত আসন রয়েছে। কিন্তু মানসম্মত কলেজের আসন সংখ্যা ৫০ হাজারের বেশি নয়। এ কারণে পছন্দের কলেজ পাওয়া নিয়ে এক ধরণের শঙ্কা আছে শিক্ষার্থী অভিভাবকদের। 

একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে। প্রথম ধাপে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে ২০ আগস্ট পর্যন্ত। এ ধাপের ফলাফল দেয়া হবে ২৫ আগস্ট আর ভর্তি হতে হবে ২৬ থেকে ৩০শে আগস্ট রাত ৮ টার মধ্যে। 

প্রথম দফায় কোন শিক্ষার্থী কলেজ না পেলে বা মাইগ্রেশন করতে চাইলে কোন অতিরিক্ত খরচ ছাড়াই ২য় ধাপের আবেদন করতে পারবে। তা চলবে ৩১শে আগস্ট থেকে ২রা সেপ্টেম্বর পর্যন্ত। ফল প্রকাশ হবে ৪ঠা সেপ্টেম্বর। এ দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ৫ থেকে ৬ই সেপ্টেম্বর বিকাল ৫টার মধ্যে ভর্তি হতে হবে।  

তারপরও কেউ কলেজ না পেলে এবং মাইগ্রেশন করতে চাইলে তৃতীয় ধাপের আবেদন করা যাবে ৭ ও ৮ই সেপ্টেম্বর। এ ধাপের ফল প্রকাশ হবে ১০ই সেপ্টেম্বর।এ দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ১১ থেকে ১২ই সেপ্টেম্বর রাত ৮টার মধ্যে ভর্তি হতে হবে।  

আর সবশেষ কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হবে ১৩ই সেপ্টেম্বর। ভর্তি হতে হবে ১৩ থেকে ১৫ই সেপ্টেম্বরের মধ্যে। 

পাঠকের মন্তব্য