বর্ষা থেকে ক্যামেরা ও লেন্সকে সুরক্ষিত রাখার সহজ টিপস

বর্ষা থেকে ক্যামেরা ও লেন্সকে সুরক্ষিত রাখার সহজ টিপস

বর্ষা থেকে ক্যামেরা ও লেন্সকে সুরক্ষিত রাখার সহজ টিপস

বর্ষার মরসুম, স্যাঁতস্যাঁতে আবহাওয়া, এমনিতেই লেদারের ব্যাগ থেকে শুরু করে ঘরের কোণ, সবেতেই এর একটা প্রভাব পড়ে। আর ক্যামেরা-লেন্স হলে তো কথাই নেই। ফাংগাসের হাত থেকে বাঁচাতে প্রায় তুলোয় মোড়া শিশুর মতো করে রাখার জোগাড় হয়! যাঁরা ফটোগ্রাফি করতে ভালবাসেন, তাঁরা অবশ্য বর্ষার মরসুমে ক্যামেরার যত্ন নিয়ে কপালে ভাঁজ পড়ার বিষয়ে যথেষ্ট ওয়াকিবহল। তবে কুছ পরোয়া নেহি! বর্ষার স্যাঁতস্যাঁতেভাব থেকে ক্যামেরা ও লেন্সকে সুরক্ষিত রাখবেন কীভাবে, সেই টিপস দিচ্ছি আমরা।

ক্যামেরা বাইরে নিয়ে বেরলে তাতে ধুলোবালি লাগাটা স্বাভাবিক। তবে বাড়িতে এসে গড়িমসি করে ধুলোবালি সমেত ক্যামেরাটিকে আবার ব্যাগে তুলে রাখবেন না যেন! প্রথমে ক্যামেরাটিকে নরম, পরিষ্কার, শুকনো সুতির কাপড় দিয়ে মুছে ফেলুন। তাতে কাচ আর লেন্স দুটোই বিশেষভাবে সুরক্ষিত থাকে। মাইক্রোফাইবার ক্লথ ব্যবহার করতে পারলে সবথেকে ভাল। যে কোনও ক্যামেরা অ্যাকসেসরিজের দোকানেই পেয়ে যাবেন এই বিশেষ ম্যাটেরিয়াল। এরপর ক্যামেরার ব্যাটারি খুলে ব্যাগে ভরে রাখুন।

ক্যামেরা আর লেন্সের জন্য আলাদা আলাদা ব্যাগ রাখাই ভাল। ব্যাগগুলো যেন ওয়াটারপ্রুফ এবং প্যাডেড হয়। ব্যাগে অবশ্যই সিলিকা জেল রাখুন। ক্যামেরা ব্যাগে রাখার সময় কাপড়ে মুড়ে রাখুন, এতে লেন্সে স্ক্র্যাচ পড়বে না। এই সিলিকা জেল হল সোডিয়াম সিলিকেট থেকে কৃত্রিমভাবে প্রস্তুতিকৃত সিলিকন-ডাই-অক্সাইডের একটি রূপ, যা বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্রপাতিকে আদ্রর্তা থেকে বাঁচাতে বিশেষভাবে সাহায্য করে। ক্যামেরার কাচ স্যাঁতস্যাঁতে হয়ে যাওয়া থেকে বাঁচাতে মোক্ষম দাওয়াই এই সিলিকা জেল।

অনেকেই শখে বৃষ্টির মধ্যে ছবি তুলতে ভালবাসেন। সেক্ষেত্রে ক্যামেরার সুরক্ষার জন্য রেন প্রোটেক্টর ব্যবহার করুন। এতে ক্যামেরা নিয়েও ভাবতে হবে না আপনাকে, আর ফোটোগ্রাফির ক্ষেত্রেও ফ্রেম ধরতে কোনও বাধা থাকবে না।

ক্যামেরার ব্যাগটিকে পোকামাকড়ের হাত থেকে রক্ষা করাও প্রয়োজন। তার জন্য ব্যবহার করুন নানা ধরনের ইনসেক্টিসাইড, বাইরে থেকে একটু ক্যামেরার ব্যাগের গায়ে স্প্রে করে দিলেই পোকামাকড় থেকে মুক্তি !

পাঠকের মন্তব্য