ভারতে আসছে ফরাসি বায়ুসেনার ৪টি রাফালে যুদ্ধবিমান

ভারতে আসছে ফরাসি বায়ুসেনার ৪টি রাফালে যুদ্ধবিমান

ভারতে আসছে ফরাসি বায়ুসেনার ৪টি রাফালে যুদ্ধবিমান

চিনের সঙ্গে সংঘাতের আবহে ভারতে আসছে ফরাসি বায়ুসেনার চারটি রাফালে যুদ্ধবিমান। ভারতীয় বায়ুসেনার সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নিতেই বিমানগুলি আসছে বলে খবর।

জানা গিয়েছে, ফরাসি বায়ুসেনার রাফালের সঙ্গেই ভারতে আসছে এয়ারবাস-এ৩৩০ ট্যাংকার বিমানও । মাঝআকাশে যুদ্ধবিমানগুলিতে জ্বালানি ভরতে এই বিমান ব্যবহার করা হয়। ফরাসি এয়ারবেস থেকে ভারতের রাফালে জেটগুলিকে আনতেও মাঝপথে আকাশে জ্বালানি ভরতে ট্যাংকার বিমান ব্যবহার করা হয়েছিল। ভারতে আসার আগে অস্ট্রেলিয়ার বায়ুসেনার সঙ্গে সামরিক মহড়ায় অংশ নেবে ফরাসি রাফালেগুলি। 

ভারতের বায়ুসেনা সূত্রে খবর, রাজস্থানের জোধপুরে জানুয়ারির ১৯  থেকে ২৫ তারিখ পর্যন্ত সামরিক মহড়া চালাবে ভারত ও ফ্রান্সের বিমানবাহিনী।

নয়াদিল্লি ও প্যারিসের মধ্যে যৌথ সামরিক মহড়া নতুন কিছু নয়। বিগত প্রায় এক দশক ধরে দুই দেশের বায়ুসেনা ‘গরুড়’ সিরিজের মহড়া চালাচ্ছে। ২০১৯ সালেও ভারতের রুশ নির্মিত সুখোই-৩০ যুদ্ধবিমানগুলি ফরাসি বায়ুসেনার সঙ্গে মহড়া চালিয়েছিল। তবে এবার সেই সম্পর্ক আরও মজবুত করে নয়া ‘ওয়ার গেম’ শুরু করবে দুই দেশ। এই মহড়ার নাম দেওয়া হয়েছে ‘SKYROS’। এর অন্তর্গত ভারত ও ফ্রান্সের অত্যাধুনিক যুদ্ধবিমান জোধপুরের আকাশে যুদ্ধের নানা কৌশল দেখাবে। একে অপরের সঙ্গে মিলে শত্রুবাহিনীর বিরুদ্ধে কাল্পনিক লড়াই চালাবে। 

এবারের সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে সম্প্রতি ভারতের হাতে আসা অত্যাধুনিক রাফালে যুদ্ধবিমান। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ভারতীয় বায়ুসেনার গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনের রাফালের সঙ্গে ভারতীয় বায়ুসেনার সুখোই যুদ্ধবিমান এই মহড়ায় অংশ নেবে। বিশ্লেষকদের মতে, চিনের সঙ্গে সংঘাতের আবহে নয়াদিল্লির পাশেই দাঁড়িয়েছে প্যারিস একথা সামরিক মহড়ার মাধ্যমে সাফ করে দিয়েছে ফ্রান্স।

পাঠকের মন্তব্য