হাঁটু গেঁড়ে প্রতিবাদ জানাবেন তামিম-সাকিবরা

হাঁটু গেঁড়ে প্রতিবাদ জানাবেন তামিম-সাকিবরা

হাঁটু গেঁড়ে প্রতিবাদ জানাবেন তামিম-সাকিবরা

কৃষ্ণাঙ্গদের অধিকার আদায়ের আন্দোলনে সুর মিলিয়ে ক্রিকেটে শুরু হয় ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন। জনপ্রিয় এই মুভমেন্টের অংশ হিসেবে খেলা শুরুর আগে ক্রিকেটাররা হাঁটু গেঁড়ে বসে হাত উঁচিয়ে বর্ণবাদের বিরুদ্ধে সুর মেলান। এই চিত্র দেখা যাবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও। 

যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবাদের বিরুদ্ধে ফুঁসে ওঠে গোটা বিশ্ব। এর প্রভাব পড়ে ক্রীড়াঙ্গনেও। ফুটবলের মত ক্রিকেটেও শুরু হয় হাঁটু গেঁড়ে প্রতিবাদ জানানোর ধারা। ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন ক্রিকেটে প্রাণ পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজের মাধ্যমে। সেই ওয়েস্ট ইন্ডিজই এসেছে বাংলাদেশ সফরে।

বুধবার (২০ জানুয়ারি) থেকে শুরু হবে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজ, এরপর আছে দুই ম্যাচের টেস্ট সিরিজও। সিরিজ দুটির সবগুলো ম্যাচে ক্রিকেটাররা সমর্থন জানাবেন কৃষ্ণাঙ্গদের অধিকার আদায়ের আন্দোলনে, হাঁটু গেঁড়ে বসে হাত উঁচিয়ে ‘না’ বলবেন বর্ণবাদকে।

বিষয়টি নিশ্চিত করে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘হ্যাঁ, বাংলাদেশ দল ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে শরীক হবে।’ 

এক নজরে ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফরের পূর্ণাঙ্গ সূচি-

২০ জানুয়ারি, ২০২১ : প্রথম ওয়ানডে, ভেন্যু : শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা
২২ জানুয়ারি, ২০২১ : দ্বিতীয় ওয়ানডে, ভেন্যু : শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা
২৫ জানুয়ারি, ২০২১ : তৃতীয় ওয়ানডে, ভেন্যু : জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম
৩-৭ ফেব্রুয়ারি, ২০২১ : প্রথম টেস্ট, ভেন্যু : জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম
১১-১৫ ফেব্রুয়ারি, ২০২১- দ্বিতীয় টেস্ট, ভেন্যু : শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা

পাঠকের মন্তব্য