স্কুল হোস্টেলে শিক্ষকসহ ২২৯ ছাত্রছাত্রীর শরীরে করোনা শনাক্ত 

স্কুল হোস্টেলে শিক্ষকসহ ২২৯ ছাত্রছাত্রীর শরীরে করোনা শনাক্ত 

স্কুল হোস্টেলে শিক্ষকসহ ২২৯ ছাত্রছাত্রীর শরীরে করোনা শনাক্ত 

ভারতের মহারাষ্ট্রে ওয়াশিম জেলার একটি স্কুলের হোস্টেলে চার শিক্ষকসহ দুইশ ২৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ ঘটনার পর স্কুলটিকে করোনাভাইরাস সংক্রমণ এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। এ নিয়ে জনমনে আতঙ্ক বেড়েছে। 

তিন শতাধিক ছাত্রের এ হোস্টেলে আক্রান্ত বেশিরভাগ শিক্ষার্থীই মহারাষ্ট্রের বিদর্ভ, অমরাবতি এবং ইয়াবাতমাল এলাকা থেকে এসেছে। এক সপ্তাহ ধরে ঐ এলাকাগুলোতে করোনা সংক্রমণ বাড়ছিল। স্কুল খোলার পর শিক্ষার্থীরা ১৪ই ফেব্রুয়ারি হোস্টেলে ওঠে। চব্বিশ ঘণ্টায় মহারাষ্ট্রে আট হাজার আটশ'র বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছে। গত চারমাসে অঙ্গরাজ্যটিতে এটাই সব্বোর্চ আক্রান্তের সংখ্যা।

এদিকে যুক্তরাষ্ট্রে একদিনে মারা গেছে আড়াই হাজারের বেশি মানুষ। নতুন শনাক্ত প্রায় ৭৬ হাজার। নিউইয়র্ক সিটিতে নতুন পাওয়া করোনার ধরনে সংক্রমণ বাড়ছে বলে জানিয়েছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

ফাইজার বায়োএনটেকের টিকা ৯৪ শতাংশ কার্যকর বলে ল্যান্ডমার্ক রিয়েল-ওয়ার্ল্ডের একটি গবেষণায় জানা গেছে। অন্যদিকে চীনের সিনোফার্মের টিকা ৭২ দশমিক  ৫ শতাংশ কার্যকর বলে জানিয়েছে দেশটি। বিশ্বে মোট মৃত্যু ২৫ লাখ ছাড়িয়েছে। আক্রান্ত ১১ কোটি ৩০ লাখেরও বেশি। 

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

পাঠকের মন্তব্য