পোপ এর 'শেষ ইচ্ছা' রোমের মাটিতেই শেষ নিঃশ্বাস ত্যাগ 

পোপ ফ্রান্সিসের 'শেষ ইচ্ছা' রোমের মাটিতেই শেষ নিঃশ্বাস ত্যাগ 

পোপ ফ্রান্সিসের 'শেষ ইচ্ছা' রোমের মাটিতেই শেষ নিঃশ্বাস ত্যাগ 

পোপ ফ্রান্সিসের শেষ ইচ্ছা তিনি যেন রোমের মাটিতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার নিজের মাটি অর্জেন্টিনায় তিনি ফিরতে চান না। 

এনডিটিভি সূত্রে খবর, দ্য হেল্থ অফ পোপ নামে একটি বইতে এ বিষয়ে লেখা হয়েছে। আর্জেন্টিনার এক সাংবাদিক নেলসন কাস্ত্রো তার একটি ব্যক্তিগত সাক্ষাৎকার নিয়েছিলেন। সেখানে পোপ জানিয়েছেন, তিনি নিজের মৃত্যু নিয়ে চিন্তা করছেন, তবে মৃত্যুকে তিনি ভয় পান না। নিজের সম্পর্কে বলতে গিয়ে ফ্রান্সিস বলেছেন,  তার বর্তমান বয়স ৮৪। তিনি পোপের পদে থেকেই মরতে চান। তবে তিনি রোমেই মরবেন।

তিনি আর্জেন্টিনা ফিরবেন না। ফ্রান্সিস ইতিমধ্যেই তার বেশ কয়েকটি সফর বাতিল করেছেন। তার শরীরে বেশ কয়েকটি সমস্যা দেখা দিয়েছে। ফলে চিকিৎসক তাকে যেকোনও রকম সফর করতে বারণ করেছে। তবে ভ্যাটিকান পোপের স্বাস্থ্য সম্পর্কে সর্বদাই ওয়াকিবহাল ও সতর্ক। ইতিহাসে এই প্রথম একজন পোপ তার নিজের সম্পর্কে এত খোলা মনে কথা বলছেন। তবে পোপের এহেন সিদ্ধান্তে কিছুটা হলেও নাখোশ আর্জেন্টিনার বাসিন্দারা। তারা পোপকে তাদের গর্ব হিসেবে দেখেন। তার জীবনের শেষ অংশ যদি তিনি তাদের সঙ্গে থাকেন তবে তারা খুশি হতেন।  

তিনি নিজের সিদ্ধান্ত জানিয়ে দেয়ার ফলে তারা কিছুটা হলেও হতাশ। তবে নিজের সিদ্ধান্তে অটল পোপ ফ্রান্সিস। তার মতে, দেশের মানুষ তাকে ভালবাসলেও তিনি বিশ্বের সকলের মাঝে নিজেকে বিলিয়ে দিতে চান। পোপ ফ্রান্সিসকে ইতিমধ্যে করোনার টিকা দেয়া হয়েছে। পোপের এই সিদ্ধান্ত একান্ত ব্যক্তিগত হলেও তাকে মেনে নিতে পারেনি আর্জেন্টিনার বাসিন্দারা। 

পাঠকের মন্তব্য