মাদ্রাসায় জাতীয় সংগীত বাধ্যতামূলক করার সুপারিশ 

মাদ্রাসায় জাতীয় সংগীত বাধ্যতামূলক করার সুপারিশ 

মাদ্রাসায় জাতীয় সংগীত বাধ্যতামূলক করার সুপারিশ 

বাংলাদেশের সকল মাদ্রাসাগুলোতে প্রাত্যহিক কাজ শুরু করার আগে বাধ্যতামূলক জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত গাওয়া নিশ্চিত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির একাদশতম এই বৈঠকে জাতীয় শিক্ষানীতির আলোকে মাদ্রাসায় সিলেবাস ও কারিকুলাম এবং পরীক্ষা পদ্ধতির আধুনিকায়নেরও সুপারিশ করা হয়েছে।

নকল প্রতিরোধে গৃহীত ব্যবস্থা, উগ্র সাম্প্রদায়িকতা প্রতিরোধ ও প্রতিকারে মাদ্রাসা শিক্ষক-শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধিতে গৃহীত পদক্ষেপ নেয়া এবং ব্যবস্থাপনা কমিটি, গভর্নিং বডি, নির্বাহী কমিটি, এডহক কমিটি গঠন প্রক্রিয়া ও কমিটি সংক্রান্ত উদ্ভূত জটিলতা দূর করারও সুপারিশ করা হয়েছে।

এছাড়াও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষা বাংলা, ইংরেজি এবং গনিত বিষয়ে উত্তরপত্র অন্য সাধারণ শিক্ষা বোর্ডের শিক্ষকদের মাধ্যমে মূল্যায়ন করাও সুপারিশ করা হয়। 

বৈঠকে যেকোনো মাদ্রাসা প্রতিষ্ঠার আগে শিক্ষাবোর্ডের অনুমোদন গ্রহণ এবং প্রাত্যহিক কাজ শুরুর আগে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশন বাধ্যতামূলক করার জন্য সুপারিশ করা হয়েছে।

এদিন বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি, সদস্য মোস্তাফিজুর রহমান, নারায়ন চন্দ্র চন্দ, মো. মাহবুব উল আলম হানিফ, মুহিবুর রহমান মানিক এবং নাহিদ ইজাহার খান।

পাঠকের মন্তব্য