সাহিত্যকে সমৃদ্ধ করতে 'আত্মজ' অগ্রনী ভুমিকা রাখবে 

সাহিত্যকে সমৃদ্ধ করতে 'আত্মজ' অগ্রনী ভুমিকা রাখবে 

সাহিত্যকে সমৃদ্ধ করতে 'আত্মজ' অগ্রনী ভুমিকা রাখবে 

আমিনুর রহমান : বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করতে কবি শামীমা আক্তারের প্রথম কাব্যগ্রন্থ "আত্মজ" অগ্রনী ভুমিকা রাখবে বলে আমার দৃঢ বিশ্বাস। বইটিত স্থান পেয়েছে ৪৪টি কবিতা। 

প্রতিটি কবিতার রূপ-বৈচিত্র আলাদা। আত্মজ নামের কবিতার নামে নাম করণ করা হয়েছে বইটির। কবি তার আত্মজ কবিতায় ফুটে তুলেছেন কতখানি অসহনীয় যন্ত্রণার পথ বেয়ে একটি আত্মা থেকে আর একটি নতুন আত্মার জন্ম হয়। সেই নতুন আত্মাকে দেখে সমস্ত যন্ত্রণা ভুলে গিয়ে নতুন স্বপ্ন দেখার বিষয়টি দারুনভাবে তুলে ধরেছেন। 

প্রতিটি কবিতায় আছে আলাদা আলাদা স্বত্ত্বা। সাহিত্যের রসে টইটুম্বুর কবিতাগুলি পাঠক মনে দোলা দিতে বাধ্য। যদিও এটি কবির প্রথম কাব্যগ্রন্থ, তথাপি কবি হিসেবে তিনি নবীন নন। 

বলতে গেলে কবি শামীমা আক্তার স্কুল জীবন থেকেই সাহিত্যের প্রেমে পড়ে যান। লিখতে শুরু করেন কবিতা।  কবি যখন যেমন প্রেক্ষাপটের মুখোমুখি হয়েছেন, তখনই কবিতার ফ্রেমে ঐ প্রেক্ষাপটকে তুলে ধরেছেন। তার কবিতার গায়ে লেগে আছে উৎকৃষ্ট মানের সাহিত্যের ছাপ। কবিতার ভিতরে আছে সমাজের নানান অসঙ্গতি। আছে তিক্ততা, ক্ষোভ এবং নির্মল ভালবাসা।

কাব্যগ্রন্থের কভার পৃষ্ঠা এবং ভিতরের পৃষ্ঠাগুলির গুনগতমান অত্যন্ত ভাল। তবে বইয়ের সাইজ আর একটুখানি বড় করলে আরো বেশী ভাল দেখাতো। এখানে বলে নেয়া ভাল- বইয়ের প্রতিটি কবিতা নিয়ে দীর্ঘ আলোচনা করা যেত। সময়ের অভাবে তা সম্ভব হল না। 
আমি কবি শামীমা আক্তারের কাছে আশা করবো তিনি তার সাহিত্য চর্চা অব্যাহত রেখে বাংলা সাহিত্যকে শুদ্ধ করার প্রয়াস চালিয়ে যাবেন।

লেখক : কবি ও সাংবাদিক 

পাঠকের মন্তব্য