“করোনা ভাইরাসে বিপর্যস্ত ভারত”

করোনা ভাইরাসে বিপর্যস্ত ভারত

করোনা ভাইরাসে বিপর্যস্ত ভারত

করোনা ভাইরাসে বিপর্যস্ত ভারত। প্রতিদিনই দেশটি নতুন নতুন রেকর্ড গড়ছেন সংক্রমণ এবং মৃত্যুর দিকে থেকে। নিয়মিত নতুন দৈনিক শনাক্তের বিশ্ব রেকর্ডও রেকর্ড গড়েছে দেশটি। কিন্তু শুধু কি ভারত !

করোনা ভাইরাসে আক্রান্ত এবং মৃত্যু উভয়ই বেড়ে চলেছে ভারতের প্রতিবেশী দেশগুলোতেও। আন্তর্জাতিক পরিসংখ্যান ভিক্তিক ওয়েব সাইট ওয়ার্ডমিটার বিশ্বের ২২২ দেশ এবং অঞ্চলে করোনা ভাইরাসে আক্রান্ত এবং মৃত্যুর পরিসংখ্যান সেই শুরু থেকেই বিরতিহীনভাবে নিয়মিত হালনাগাদ করে যাচ্ছে। 

এই ২২২ স্থানে এই রিপোর্ট লেখা পর্যন্ত (শুক্রবার দুপুর) আক্রান্ত হয়েছেন ১৫ কোটির বেশি মানুষ (১,৫১,১৬১,৯৪৭ জন)। বিপরীতে শুধু দক্ষিণ এশিয়ার আট (বাংলাদেশ, ভারত, পাকিস্থান, নেপাল, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ, আফাগানিস্তান) দেশেই আক্রান্ত হয়েছেন প্রায় ৩ কোটি মানুষ (২,০৮৫৪,৯৪৯ জন)। অর্থাৎ বিশ্বের মোট আক্রান্তের সাত ভাগের এক ভাগই দক্ষিণ এশিয়ার এই আট দেশের মানুষ। অথচ ঠিক আগের বছর (৩০শে এপ্রিল, ২০২০) বিশ্বজুড়ে মোট আক্রান্তের (৩,৪৭৭,৪৪৬) মধ্যে মাত্র ৬১,৯৯৮ জন ছিলেন এই আট দেশের। 

অর্থাৎ ঠিক এক বছর আগে বিশ্বের মোট আক্রান্তের মাত্র ৫৬ ভাগের ১ ভাগ ছিলেন দক্ষিণ এশিয়ার আট দেশের মানুষ। সুতরাং বোঝাই যাচ্ছে এই অঞ্চলে কতোটা জেঁকে বসেছে করোনা ভাইরাস। 

এই রিপোর্ট লেখা পর্যন্ত ভারতে মারা গেছেন ২০৮৩৩০ জন, পাকিস্তানে ১৭৮১১ জন, বাংলাদেশে ১১৩৯৩ জন, নেপালে ৩২৪৬ জন। আফগানিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভুটানে যথাক্রমে ২৬২৫ জন, ৬৬১ জন, ৭৩জন এবং ১ জন মারা গেছেন।

পাঠকের মন্তব্য