বিনামূল্যে সিজার ! নজির গড়লেন ডাঃ মারুফা আক্তার জাহান

বিনামূল্যে সিজার ! নজির গড়লেন ডাঃ মারুফা আক্তার জাহান

বিনামূল্যে সিজার ! নজির গড়লেন ডাঃ মারুফা আক্তার জাহান

ভাবা যায় ! বিনা পয়সায় সিজার হয়! এই অবিশ্বাস্য গল্পের রিয়েল নায়িকা কুড়িগ্রামের মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ইনচার্জ গাইনী বিশেষজ্ঞ ডাঃ মারুফা আক্তার জাহান।

৫ মে। রাত ১২টা। কুড়িগ্রাম শহরের একটি বস্তির দরিদ্র রিকসা চালক আমার দেখা পেয়ে জানালেন- ভাই আমার ছেলের বউয়ের প্রসব বেদনা উঠেছে। হাতে টাকা নাই। এখন কি করি ? কথাগুলো শুনে তাকে বল্লাম- আপনার ছেলের বউকে কুড়িগ্রামের মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নেন। আমি সেখানে যাচ্ছি।

রোগীকে সেখানে নিয়ে গিয়ে চেকআপ করানো হল। প্রসব বেদনা তীব্র নয়। জরায়ুর মুখ ওয়ান ফিঙ্গার খুলেছে। রোগীকে ভর্তি করে বাড়ি আসলাম। পরদিন ৬ মে সকাল সাড়ে ১০টায় দরিদ্র রিকসা চালকের ফোন কল পেয়ে ঘুম ভাঙ্গলো। আমাকে জানালেন- পানি পড়ে গেছে। প্রসব বেদনা নেই। রোগীকে সিজার করতে হবে। এসব শুনে বল্লাম- চিন্তা করবেন না। আমি আসছি।

দ্রত এসে দেখা পেলাম কুড়িগ্রামের মা ও শিশু কল্যাণ কেন্দ্রের গাইনী বিশেষজ্ঞ ডাঃ মারুফা আক্তার জাহানকে। তিনি আগে থেকেই আমাকে চিনতেন। তাকে জানালাম- দরিদ্র রোগী। সিজার করার টাকা নাই। ডাঃ মারুফা আক্তার জাহান আমাকে আশ্বস্ত করলেন। আমাকে বললেন- সিজার হবে। একটি টাকাও লাগবে না।

ডাঃ মারুফা আক্তার জাহান তৎপর হয়ে দ্রুততার সাথে রোগীর সফল সিজার করলেন। পরক্ষনেই বিনা পয়সায় আর এক রোগীর সিজার হলো। এসব দেখে আমি রীতিমতো তাজ্জব বনে গেলাম। 

সিজারের আগে ডাঃ মারুফা আক্তার জাহান আমাকে জানালেন- আমি বিনা পয়সায় সিজার করার জন্য সর্বদ্বাই প্রস্তুত থাকি। কিন্তু দালালদের খপ্পরে পড়ে রোগীর লোকজন ছুটে যায় ক্লিনিকের দিকে। এখানে আমার কিছুই করার থাকে না। আমি থাকি চেম্বারে। রোগী দেখতে হাফিয়ে উঠি। দালাল সামাল দিবো কিভাবে ? 

কুড়িগ্রামের মা ও শিশু কল্যাণ কেন্দ্রের অপারেশন থিয়েটার, ওয়ার্ড সহ সবগুলো রুম ঝকঝকে তকতকে। ওয়ার্ডের বাথরুমে প্যানের পাশাপাশি রয়েছে কমোড। বাথরুমে এতোটুকু দুর্গন্ধ নাই। আমি কুড়িগ্রামের মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ইনচার্জ গাইনী বিশেষজ্ঞ ডাঃ মারুফা আক্তার জাহান ও তার অধীনস্থ ডাক্তার, নার্স, আয়া, বয়সহ সংশ্লিষ্ট সব্বাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

এই হলো বিনা পয়সায় সিজার হবার সত্যিকারের গল্প। এখন নির্ধিদায় বলতেই পারি- Thank You PM Shekh hasina For Development Health Sector’s.

লেখক পরিচিতি : সাধারণ সম্পাদক, জেলা প্রেসক্লাব, কুড়িগ্রাম এবং কার্য্যকরী সভাপতি, কুড়িগ্রাম জেলা রিকসা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন।

পাঠকের মন্তব্য