রায়পুরে প্রানী নিয়ে 'প্রানী সম্পদ প্রদর্শনী' উদ্বোধন  

রায়পুরে প্রানী নিয়ে 'প্রানী সম্পদ প্রদর্শনী' উদ্বোধন  

রায়পুরে প্রানী নিয়ে 'প্রানী সম্পদ প্রদর্শনী' উদ্বোধন  

রুপকল্প ২০২১ বাস্তবায়ন এবং ২০৪১ সালের মধ্যে বাংলদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিনত করার লক্ষ্য নিয়ে দেশে বাস্তবায়িত হচ্ছে বিভিন্ন প্রকল্প।এরই মধ্যে একটি হচ্ছে মৎস ও প্রানীসম্পদ প্রকল্প।

দেশে আমিষ এর চাহিদা পূরন এবং পুষ্টিগুন মানসম্মত পর্যায়ে রাখতে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে 'একটি বাড়ি একটি খামার' প্রকল্প চালু করেছেন। যার মূল লক্ষ্য হচ্ছে গবাদি পশুপাখির পরিমান বৃদ্ধি করা সাথে গ্রামাঞ্চলের কিছু লোককে স্বাবলম্বী করে তোলা। লক্ষীপুর জেলার প্রাণকেন্দ্র রায়পুরে আজ এই বিষয়ক এক প্রদর্শনী অনুষ্ঠিত হয়। 'প্রানী সম্পদ প্রদর্শনী ২০২১' শিরোনামে এ প্রদর্শনীটি রায়পুর উপজেলা প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।

করোনার এই ভয়াবহতাকে সামলে দেশকে স্বাবলম্বী করতে সরকারের এই উদ্যোগকে যুগান্তকারী বলে আখ্যা দেন প্রদর্শনীর প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান এবং রায়পুর উপজেলা আওয়ামীলীগ সভাপতি জনাব অধ্যক্ষ মামুনুর রশিদ।সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান এডভোকেট মারুফ বিন জাকারিয়া।

সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সাবরিনা চৌধুরী। সভাপতি তার বক্তব্যে জানান, উপজেলা প্রানীসম্পদ বিভাগ পশুপাখি লালনকে যথেষ্ট গুরুত্ব দিয়ে থাকে। তাদেরকে সর্বোচ্চ সহায়তা এবং লোন পেতে উপজেলা প্রশাসন তাদেরকে যথাসাধ্য প্রণোদনা দিয়ে থাকে।তিনি বলেন, উপজেলায় প্রানীসম্পদের বিল্পব ঘটাতে তাদের এই সহায়তা ভবিষ্যতেও থাকবে।

প্রানী সম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় প্রদর্শনীটির প্রদর্শন বাস্তবায়ন করে উপজেলা প্রানীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল, রায়পুর। আজ মাংস ও দুধ উৎপাদনকারী উন্নত জাতের গরু ৮০০ কেজি ওজনের শাহীওয়াল একটি পালিত গরু প্রদর্শন করে তাক লাগিয়ে দেন গরুর মালিক মাইদুল ইসলাম মাদু।

পাঠকের মন্তব্য