সবচেয়ে বেশি মদ্যপান করে বিশ্বের এই দশ দেশের মানুষ

সবচেয়ে বেশি মদ্যপান করে বিশ্বের এই দশ দেশের মানুষ

সবচেয়ে বেশি মদ্যপান করে বিশ্বের এই দশ দেশের মানুষ

মদ বা এলকোহলযুক্ত পানীয় ধরনের পানীয় যাতে ইথাইল অ্যালকোহল (ইথানল) থাকে। ইথানল একটি স্নায়ু সংবেদনশীলতা অবদমক। এটি অল্প পরিমাণে গ্রহণ করলে মনে উৎফুল্ল ভাব সৃষ্টি হয়, দুঃশ্চিন্তা কমে যায় এবং সামাজিকভাবে মেলামেশা করার ইচ্ছা বৃদ্ধি পায়। অন্যদিকে কেউ যদি মদ মাত্রাতিরিক্ত পরিমাণে গ্রহণ করে তাহলে তার নেশা হয়, মোহ বা মৌজ বা ঢুলুঢুলু ভাব ধরে এবং জ্ঞানও হারাতে পারে। বহুদিন ধরে মদপান করলে মদের অপব্যবহার ঘটে, শারীরিক নির্ভরশীলতা ও মদ্যপানে আসক্তি সৃষ্টি হয়।

অনেক সংস্কৃতিতে মদ্যপান গুরুত্বপূর্ব সামাজিক ভূমিকা পালন করে। বেশিরভাগ দেশে মদের উৎপাদন, বিক্রয় এবং পান নিয়ন্ত্রণকারী আইন ও বিধিমালা আছে। মদ্যপান নিষিদ্ধকারী দেশসমূহের তালিকা মুসলিম দেশে প্রকাশ্যে মদ্যপান সম্পূর্ণ নিষিদ্ধ।ইসলামে সকল প্রকার মাদকদ্রব্য ও মদ খাওয়া হারাম। তবে বিশ্বের কিছু কিছু অঞ্চলে নির্দিষ্ট মাত্রায় মদ্যপান আইনসিদ্ধ। ২০১৪ সালে বিশ্বে মদ্য উৎপাদন ব্যবসায় অর্থের পরিমাণ ১ ট্রিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যায়।

সবচেয়ে বেশি মদ্যপান করে বিশ্বের এই দশ দেশের মানুষ

বেলারুস : সবচেয়ে বেশি মদ্যপান করেন বেলারুসের অধিবাসীরা। এখানকার সবচেয়ে জনপ্রিয় মদ ক্রামবামবুলা। পাশাপাশি বিয়ার, ওয়াইন, স্পিরিটও সমান জনপ্রিয় বেলারুসে। এখানকার নাগরিকরা বছরে গড়ে ১৭.৫ লিটার মদ পান করেন।

রিপাবলিক অব মলদোভা : দ্বিতীয় স্থানে রয়েছে এই দেশ। এখানকার নাগরিকরা বছরে গড়ে ১৬.৮ লিটার মদ পান করেন। অ্যালকোহল গ্রহের জন্য এখানে মৃত্যুর হার ৩৩.১ শতাংশ।

লিথুয়ানিয়া : এখানে বছরে নাগরিকরা গড়ে ১৫.৪ লিটার মদ পান করেন। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে লিথুয়ানিয়া। এখানকার জাতীয় পানীয় মিডাস মেড। ৪৬ শতাংশ মানুষ বিয়ার পান করেন।

রাশিয়ান ফেডারেশন : মদ্যপানে চতুর্থ স্থানে রয়েছে এই দেশ। এখানে বছরে নাগরিকরা গড়ে ১৫.১ লিটার মদ পান করেন। মদ্যপানের জন্য এ দেশে মৃত্যুর হার ৩০.৫ শতাংশ।

রোমানিয়া : এ দেশে মাথাপিছু অ্যালকোহল গ্রহণের পরিমাণ ১৪.৪ লিটার। মদ্যপানে পঞ্চম স্থানে রয়েছে রোমানিয়া।

ইউক্রেন : মদ্যপানে ষষ্ঠ স্থানে রয়েছে দেশ। এ দেশে মাথাপিছু অ্যালকোহল গ্রহণের পরিমাণ ১৩.৯ লিটার।

অ্যান্ডোরা : তালিকার সপ্তম স্থানে রয়েছে অ্যান্ডোরা। এখানে নাগরিকরা গড়ে ১৩.৮ লিটার মদ পান করেন। এখানকার ৪৫ শতাংশ মানুষই ওয়াইন পান করেন। ৩৫ শতাংশ মানুষের পছন্দ বিয়ার।

হাঙ্গেরি : মদ্যপানে তালিকার অষ্টম স্থানে রয়েছে হাঙ্গেরি। প্রতি বছর গড়ে এখানকার নাগরিকরা ১৩.৩ লিটার মদ পান করেন।

চেক রিপাবলিক : সবচেয়ে বেশি মদ্যপান করা দেশগুলির মধ্যে নবম স্থানে রয়েছে চেক রিপাবলিক। এখানে সবচেয়ে জনপ্রিয় মদ বেশেরোভকা। এই দেশের নাগরিকরা গড়ে ১৩.১ লিটার মদ পান করেন প্রতি বছর। ৫৪ শতাংশ মানুষ বিয়ার পছন্দ করেন এখানে। ২০ শতাংশ মানুষ ওয়াইন পান করেন।

পাঠকের মন্তব্য