আরবি শাবান মাসের শেষ দিন আজ

আজ প্রথম তারাবি, আগামীকাল রোজা 

আজ প্রথম তারাবি, আগামীকাল রোজা 

আজ প্রথম তারাবি, আগামীকাল রোজা 

আরবি শাবান মাসের শেষ দিন আজ। সে হিসেবে দিনের সূর্যাস্তের সঙ্গে সঙ্গে শুরু হচ্ছে পবিত্র রমজান। মহিমান্বিত এই মাসকে বরণ করে নিতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে মুসলিম সমাজ।

বৃহস্পতিবার (২৩ মার্চ) রাতে তারাবির সালাত আদায়ের পর ভোরে সাহরি খাবেন দেশের মুসলমানরা। প্রথম রোজা রাখবেন আগামীকাল শুক্রবার।

বুধবার সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ফরিদুল হক খান এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, দেশের আকাশে বুধবার কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি। শুক্রবার থেকে রোজা শুরু হবে। বৃহস্পতিবার রাতে তারাবির নামাজ পড়তে হবে এবং শেষ রাতে সাহরি খেতে হবে।

ক্যালেন্ডার অনুযায়ী আরবি মাস ২৯ অথবা ৩০ দিনে হয়ে থাকে। মাসের শুরু অথবা শেষ চাঁদ দেখার ওপর নির্ভর করে। এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে বুধবার সন্ধ্যায় পবিত্র রমজান মাস শুরু হয়েছে। সেখানে আজ প্রথম রোজা রাখছেন মুসলমানরা।

পবিত্র কোরআন খতমের পূর্ণ সওয়াব থেকেও যাতে কেউ বঞ্চিত না হন সেজন্য রমজানে খতমে তারাবি নামাজ পড়ার সময় সারা দেশের সব মসজিদে একই পদ্ধতি অনুসরণ করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে। রমজানের প্রথম ৬ দিনে দেড় পারা করে ৯ পারা এবং বাকি ২১ দিনে এক পারা করে ২১ পারা তেলাওয়াত করতে আহ্বান জানানো হয়েছে।

এভাবে ২৬ রমজান রাতে অর্থাৎ শবেকদরে পবিত্র কোরআন খতম হবে। রমজান মাস শেষেই আসবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

পাঠকের মন্তব্য