Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ , সময়- ১১:৫৪ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে রিটের আদেশ আগামীকাল  মনোনয়নপত্র ফিরে পাচ্ছেন স্বতন্ত্র প্রার্থী হিরো আলম নির্বাচনী প্রচার শুরু করবেন শেখ হাসিনা, ১২ ডিসেম্বর সিঙ্গাপুর যাচ্ছেন সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য ২০১৫ থেকে টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০ প্রধান নির্বাচন কমিশনাসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল ভোট প্রচারণায় সোহেল তাজের ছেলে ব্যারিস্টার তুরাজ  মহাজোটের চূড়ান্ত প্রার্থী তালিকা । প্রজন্মকণ্ঠ  আওয়ামী লীগ শাসনামলে বাংলাদেশের উন্নয়ন চিত্র দেশের ৫৮টি নিউজ পোর্টালের ওয়েবসাইট বন্ধের নির্দেশ দিলো বিটিআরসি

গৌরীপুরে ৪৯ টি মন্ডপে দুর্গা পূজার প্রস্তুতি। প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎ শিল্পীরা


ফারুক আহাম্মদ, গৌরীপুর(ময়মনসিংহ)

আপডেট সময়: ১২ সেপ্টেম্বর ২০১৭ ৩:১০ পিএম:
গৌরীপুরে ৪৯ টি মন্ডপে দুর্গা পূজার প্রস্তুতি। প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎ শিল্পীরা

ময়মনসিংহ জেলার গৌরীপুরে হিন্দু সম্প্রদায়ের সর্ব বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব উদযাপনের প্রস্তুতি পুরোদমে এগিয়ে চলছে। আসন্ন দূর্গাপূজাকে সামনে রেখে ব্যস্ত সময় চলছে মৃৎ শিল্পীদের। সকাল থেকে গভীর রাত পর্যন্ত কাদা, মাটি, খড়, কাঠ, বাঁশ, সুতলি দিয়ে দূর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা।

মাটির কাজ শেষে হলেই শুরু হবে রং তুলির আঁচড়। দেবী দূর্গা সহ প্রতিমাগুলো মনোমুগ্ধকর অনিন্দ্য সুন্দর রুপ দিতে ও নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে সর্বোচ্চ মনোযোগ দিয়ে কাজ করছেন শিল্পীরা। স্থানীয় মৃৎ শিল্পি ছাড়াও বিভিন্ন স্থান থেকে কারিগররা এখানে এসে তৈরি করছেন প্রতিমা। দূর্গা ছাড়াও লক্ষী, স্বরস্বতী, কার্তিক, গনেশ, অসুর, সিংহ, মহিষ, পেঁচা, হাঁস, সর্পসহ প্রায় ১২ টি মূর্তি তৈরি হচ্ছে নিপূন হাতে।  গৌরীপুর উপজেলায় ৪৯টি পূজামন্ডপে প্রতিমা তৈরি হচ্ছে। প্রতিটি মণ্ডপে প্রতিমা নির্মাণের পাশাপাশি চলছে সর্বজনীন স্থায়ী মন্দিরগুলোতে সাজসজ্জা ও অস্থায়ী মন্ডপগুলোতে চলছে সুদৃশ্য বিশাল প্যান্ডেল, তোরণ এবং বর্ণাঢ্য আলোকসজ্জার কাজ।
আগামী ২৬ সেপ্টেম্বর বেলতলায় ষষ্টী পূজার মধ্য দিয়ে শুরু হবে মুল দেবী বন্দনা। এ অনুষ্ঠান চলবে ৫ দিন ব্যাপি অর্থাৎ ৩০ সেপ্টেম্বর মহাদশমী পর্যন্ত।

এ উপলক্ষ্যে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ গৌরীপুর উপজেলা শাখার সভাপতি, অরুন সরকার ও সাধারণ সম্পাদক শ্যামল কর ও যুগ্ম সাধারণ সম্পাদক চন্দন এস জানিয়েছেন, এ বছর গৌরীপুর উপজেলায় সর্বমোট ৪৯টি পূজা অনুষ্ঠানের প্রস্তুতি নেয়া হয়েছে। এর মধ্যে পৌর শহরে ১৩টি ও ১০টি ইউনিয়নে ৩৬ টি মন্ডপে পুজা উদযাপন হবে। বর্তমানে সকল পূজা উদযাপন কমিটির সদস্যরা ব্যস্তসময় পার করছেন।

পৌর শহরের স্টেশন রোড ও উত্তর বাজার পুজা উদযাপন পরিষদের সভাপতি বিপ্লব কুমার মন্ডল, সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ দে  পাপ্পু ও পূজা উদযাপন পরিষদের অনান্য নেতারা জানান,গৌরীপুরে দূর্গা পূজা সার্বজনীনভাবে প্রতিবছর উদযাপিত হয়। হিন্দু, মুসলিম, খ্রিষ্টান, সব ধর্মের মানুষের অংশগ্রহনে মিলনমেলায় পরিণত হয়। সবাই সহযোগিতাও করেন। তাই প্রশাসনের সহায়তায় এবারের দূর্গাপূজাও সুষ্ঠু ও শান্তিপূর্নভাবে উদযাপিত হবে বলে মনে করি।

গৌরীপুর থানার অফিসার্স ইনচার্জ(ওসি) দেলোয়ার আহাম্মদ জানান, শান্তিপূর্ণ পরিবেশে দুর্গা পূজা উৎযাপনের জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। প্রতিমা তৈরী কালীন সময়ে যাতে প্রতিমার কোন প্রকার ক্ষতি না হয় সেজন্য আয়োজক কমিটিকে সতর্ক থাকতে বলা হয়েছে এবং পুলিশ প্রশাসনে টহল টিম সতর্ক রয়েছে। হিন্দু ধর্মাবলম্বীরা যেন শান্তিপূর্ণ পরিবেশে তাদের ধর্মীয় উৎসব উদযাপন করতে পারেন সেজন্য প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করছি প্রতি বছরের মতো এবারও কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব পালিত হবে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top