Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮ , সময়- ৯:৪৯ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
এরশাদের বিরুদ্ধে করা মঞ্জুর হত্যা মামলার প্রতিবেদন দাখিল, আগামী ১৮ নভেম্বর নির্বাচন সামনে রেখে শিগগিরই সারাদেশে অবৈধ অস্ত্রের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান শুরু জিম্বাবুয়ের বিরুদ্ধে ২৮ রানে জয় পেলো বাংলাদেশ  সাম্প্রতিক সৌদি আরব সফর : প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন, আগামীকাল গাজীপুরের বঙ্গবন্ধু হাইটেক সিটির জন্য চালু হচ্ছে ঢাকা-কালিয়াকৈর ট্রেন সার্ভিস শিগগিরই ছোট হচ্ছে মন্ত্রিসভা আপনার কথায় অস্ট্রেলিয়ায় থাকা আমার মেয়েও লজ্জিত : মঈনুলকে ফোনে মির্জা ফখরুল  আমরা আর দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ান হতে চাইনা, সমৃদ্ধ উন্নত বাংলাদেশ চাই : স্বরাষ্ট্রমন্ত্রী  সিলেটে সমাবেশ করার অনুমতি পেয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট  ইমরুলের সেঞ্চুরিতে ৮ উইকেট হারিয়ে টাইগারদের সংগ্রহ ২৭১ রান

জাহাঙ্গীর আলম শিক্ষা ফাউন্ডেশন শিক্ষা কুইজ প্রতিযোগিতার প্রস্তুতি সভা অনুষ্ঠিত 


নিজস্ব প্রতিবেদক

আপডেট সময়: ৭ অক্টোবর ২০১৭ ৫:২৫ এএম:
জাহাঙ্গীর আলম শিক্ষা ফাউন্ডেশন শিক্ষা কুইজ প্রতিযোগিতার প্রস্তুতি সভা অনুষ্ঠিত 

গতকাল শুক্রবার প্রজন্মকন্ঠ মিডিয়া লিমিটেডের প্রধান কার্যালয়ের সভাকক্ষে জাহাঙ্গীর আলম শিক্ষা ফাউন্ডেশন উপলক্ষে গাজীপুর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে “শিক্ষা কুইজ ” কেন্দ্র করে প্রতিযোগিতার পূর্ব  প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। শুরুতেই কুইজ প্রতিযোগিতার বিভিন্ন দিক তুলে ধরেন সেই সাথে প্রস্তুতি ও বাস্তবায়ন সম্পর্কে বিষদ আলোচনা হয়।

উক্ত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, প্রজন্মকন্ঠের প্রকাশক ও সম্পাদক মোঃ মোস্তাফিজুর রহমান । তিনি বলেন, সুশিক্ষার আলো ঘরেঘরে জ্বালো শ্লোগানে গাজীপুর জেলাব্যাপী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কুইজ চর্চা শিক্ষার্থীদেরকে আগামী দিনের দক্ষ নাগরিক হতে অনেক বেশি সাহায্য করবে। 

উক্ত সভায় আরো বক্তব্য রাখেন কুইজ প্রতিযোগিতা পরিচালনা কমিটির অন্যতম সদস্য প্রাইম এশিয়া ইউনিভার্সিটি আইন বিভাগের ছাত্র শেখ পিয়াস করিম , মোঃ মাইনুল ইসলাম , ইব্রাহিম খান ,আল সোহাগ, ইয়াসিন আরাফাত ,মিজানুর রহমান এবং প্রজন্মকন্ঠের সিনিয়র এডিটর সাইফুর ইসলাম সেতু ও মাজেদুল সরকার। 

উক্ত সভায় জাহাঙ্গীর আলম শিক্ষা ফাউন্ডেশন উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে “শিক্ষা কুইজ ” প্রতিযোগিতা অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয় । 

কুইজ প্রতিযোগিতায়- কুইজের জন্য ২টি টীম থাকবে । প্রথমটি নাম “পদ্মা ” ও দ্বিতীয়টি  “মেঘনা”। প্রতিটি টীমে ৪ জন করে মোট ৮ জন শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ গ্রহন করবে। কুইজের প্রশ্নের জন্য ১০টি বিষয় নির্ধারণ থাকবে। যেমন- খেলাধুলা, ইতিহাস, তথ্য প্রযুক্তি, সাহিত্য, রাজনীতি, সমাজ বিজ্ঞান, আন্তর্জাতিক, মানবাধিকার,  শিক্ষা, সাধারণ জ্ঞান। 

প্রতিটি টীমকেই সমান সংখ্যক প্রশ্ন করা হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১০ পয়েন্ট। ভুল উত্তরের জন্য কোন নাম্বার কাটা হবে না।যদি কোন পক্ষ প্রশ্ন পাস করে দেয়, সেক্ষেত্রে দ্বিতীয় পক্ষ চাইলে   উত্তর দিতে পারবে। সঠিক উত্তরের জন্য ১০ পয়েন্ট পাবে। কিন্তু ভুল উত্তরের জন্য তাদের মোট নম্বর থেকে ৫ পয়েন্ট কাটা যাবে। 

যে টীম সর্বোচ্চ নম্বর পাবে তাদের বিজয়ী বলে গণ্য করা হবে। প্রতিটি প্রশ্নের উত্তরের জন্য উভয়পক্ষ সময় পাবে ১ মিনিট । বোনাস প্রশ্নের উত্তরের জন্য সময় থাকবে ৩০ সেকেন্ড । উক্ত  “শিক্ষা কুইজ ” প্রতিযোগিতার অংশগ্রহণকারীদের  জন্য থাকবে জাহাঙ্গীর আলম শিক্ষা ফাউন্ডেশনের পক্ষ থেকে চ্যাম্পিয়ন এবং রানার্স-আপদের আকর্ষণীয় পুরস্কার।  

 


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top