Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭ , সময়- ১২:২৩ পূর্বাহ্ন
Total Visitor:
শিরোনাম
আগামীকাল ফ্রান্সে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন হলো শেখ হাসিনা সফটওয়্যার পার্কের, কর্মসংস্থান ২০ হাজার তরুণের ক্ষমতাকে চিরস্থায়ী করতেই গুম খুনের পথ বেছে নিয়েছে সরকার রংপুর সিটি নির্বাচনে জয়ের অনেকটাই আশাবাদী আ.লীগ  ওআইসির সম্মেলনে যোগ দিতে তুরস্ক যাচ্ছেন রাষ্ট্রপতি যে কেউ জোট গঠন করতে পারে তবে এটিকে প্রতিপক্ষ হিসেবে দেখছি না :  এরশাদ মানুষের ওপর চেপে বসেছে দ্রব্যমূল্য বৃদ্ধির বোঝা  লুটপাট, মানি লন্ডারিং, দুর্নীতি, ঘুষ, অত্যাচার, নির্যাতন ছিল বিএনপির কাজ : প্রধানমন্ত্রী ইবির 'সি' ও 'জি' ইউনিট নিয়ে পৃথক তদন্ত মুক্তিযুদ্ধ জাদুঘরের সপ্তাহব্যাপী বিজয় উৎসবের অনুষ্ঠান শুরু

আজ ৪ ডিসেম্বর শেখ মনির জন্মবার্ষিকী উপলক্ষে

প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চাটুকারিতা নয় আদর্শকে শ্রদ্ধা করতেন, এটাই মুক্তিযুদ্ধের স্বপ্ন


অনলাইন রিপোর্ট

আপডেট সময়: ৪ ডিসেম্বর ২০১৭ ১১:২৪ পিএম:
প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চাটুকারিতা নয় আদর্শকে শ্রদ্ধা করতেন, এটাই মুক্তিযুদ্ধের স্বপ্ন

আজ ৪ ডিসেম্বর শেখ মনির জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ আওয়ামী যুবলীগ সকাল ৮ টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, সকাল ৮.৩০ টায় বনানী কবরস্থানে শহীদ শেখ ফজলুল হক মনির কবরে ও তার বাবা শেখ নুরুল হক এবং মাতা আছিয়া বেগম এর কবরে পুষ্পার্ঘ্য অর্পণ ও ফাতেহা পাঠ ও দোয়া মোনাজাত করেন। এসময় উপস্থিত ছিলেন-যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক মোঃ হারুনুর রশিদ, প্রেসিডিয়াম সদস্য শহীদ সেরনিয়াবাত, মজিবুর রহমান চৌধুরী, মাহবুবুর রহমান হিরণ, আব্দুস সাত্তার মাসুদ, মোঃ আতাউর রহমান, এড. বেলাল হোসাইন, শাহজাহান ভূইয়া মাখন, এড. মোতাহার হোসেন সাজু, শেখ আতাউর রহমান দিপু, আনোয়ারুল ইসলাম, যুগ্ম-সম্পাদক মহি উদ্দিন আহমেদ মহি, সুব্রত পাল, সাংগঠনিক সম্পাদক মুহাঃ বদিউল আলম, আসাদুল হক আসাদ, সম্পাদক মন্ডলীর সদস্য কাজী আনিসুর রহমান, মিজানুল ইসলাম মিজু, সুভাষ চন্দ্র হাওলাদার, ইকবাল মাহমুদ বাবলু, নির্বাহী সদস্য ব্যারিষ্টার শেখ ফজলে নাঈম, রওশন জামির রানা, ঢাকা মহানগর যুবলীগ উত্তর সভাপতি মাইনুল হোসেন খান নিখিল, দক্ষিণ সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট, উত্তর সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, দক্ষিণ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা প্রমুখ।

এবং ১০ টায় ধানমন্ডি কলাবাগান মাঠে শহীদ শেখ ফজলুল হক মনি’র পুত্র ব্যারিষ্টার শেখ ফজলে নুর তাপস এমপি আয়োজিত জন্ম উৎসবে যোগদান করে যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী বলেন- শহীদ শেখ মনি শুধু যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন না, তিনি ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী এক অনন্য মানুষ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের যোগ্য এবং বিশ^স্ত সহযাত্রী। জাতির পিতার আদর্শের এক অকুতোভয় সৈনিক। জাতির পিতার নেতৃত্বে অবিচল হয়ে যারা বাংলাদেশকে মুক্ত করতে জীবন বাজি রেখে লড়াই করেছিলেন, তাদের মধ্যে অন্যতম হলেন শেখ ফজলুল হক মনি।
তিনি আরও বলেন- মুক্তিযুদ্ধের বিজয়ের পর জাতির পিতা ১৯৭৩ সালে শেখ ফজলুল হক মনির নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী যুবলীগ গঠন করেন। প্রশ্ন হচ্ছে, কি কারণে যুদ্ধোত্তর দেশে জাতির পিতা বঙ্গবন্ধু যুবলীগ গঠন করার চিন্তা করেছিলেন? এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে আমাদের জাতির পিতার দূরদৃষ্টি এবং দূরদর্শিতার উপর আলোকপাত করতে হবে। জাতির পিতার ৭ মার্চের ভাষন এখন ইউনোস্কার স্বীকৃতি পেয়েছে। এই ভাষণ বিশে^ অনন্য প্রামাণ্য দলিল। ৭ মার্চের ভাষণের অনন্যতা হলো এর প্রয়োগ, এবং বাস্তবায়ন। আব্রাহাম লিংকন এর গেটিস বার্গের বক্তব্য অসাধারণ বক্তব্য। কিন্তু এই বক্তব্যের মূল বিষয় হলো কথামালার ঝংকার। এর বাস্তবিক কোন প্রয়োগ নেই। অথচ ৭ মার্চের ভাষনে জাতির পিতার ভাষনে কেবল কথার উদ্দীপনা ছিলো না, শব্দের মাদকতা ছিলো না, ছিলো এর যথার্থতা প্রয়োগ এবং নির্দেশনা। ঐ ভাষনে জাতির পিতা স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন এবং ঘোষনা বাস্তবায়নের পথ নির্দেশনা দিয়েছিলেন। মুক্তিসংগ্রামের জন্য গেরিলা যুদ্ধের কৌশলও বলেছিলেন ৭ মার্চের ভাষনে। এটাই জাতির পিতার অনন্যতা। এজন্যই, বঙ্গবন্ধু কেন যুবলীগ গঠন করেছিলেন এটা বোঝার জন্য জাতির পিতার দূরদর্শিতা সম্পর্কে ধারনা নিতে হবে।

যুবলীগ চেয়ারম্যান বলেন- বাংলাদেশ স্বাধীন হয়েছিল এক তরুন রাষ্ট্র হিসেবে। আমাদের স্বাধীনতা ছিলো তারুণ্যের দ্রোহ। আমাদের বিজয় ছিলো যুবকের অর্গলভাঙ্গার গান। জাতির পিতা, মুক্তিযুদ্ধোত্তর দেশে এই দ্রোহ, এই প্রাণ চাঞ্চল্যে ভরা তারুন্যকে দেশ গড়ার কাছে লাগাতে চেয়েছিলেন। বঙ্গবন্ধু চেয়েছিলেন যুবশক্তির ঐক্য, যে ঐক্য যুদ্ধ বিধ্বস্ত দেশ বির্নিমানে কাজ করবে। আর একারণেই তিনি যুবলীগ গঠন করেছিলেন। প্রশ্ন হচ্ছে, যুবলীগের প্রতিষ্ঠাতা হিসেবে বঙ্গবন্ধু কেন শেখ মনিকে নির্বাচিত করেছিলেন? এর উত্তর খুঁজতে গেলে আমাদের শেখ মনির জীবন দর্শন ও দার্শনিকতা বিশ্লেষন করতে হবে। শেখ ফজলুল হক মনি ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক, অন্ধ চাটুকার নন। আওয়ামী লীগ সরকারের অনেক কাজের তিনি সমালোচক ছিলেন। শেখ মনিই লিখেছিলেন ‘মোনায়েম খানের প্রশাসন দিয়ে মুজিবের সরকার চলবে না।’ বঙ্গবন্ধুর চারপাশে অনেক সুবিধাবাদীদের ব্যাপারে তার কলম ছিলো উদ্যত।

তিনি আরও বলেন- শেখ মনি একজন অসাধারণ সংগঠক ছিলেন। তিনি কর্মীদের মোহবিষ্ট করতে পারতেন। শেখ মনি ছিলেন একজন চিন্তাশীল লেখক, দার্শনিক। এতোগুলো প্রতিভার সমন্বয় যদি একটি সংগঠনে থাকে তাহলে সেই সংগঠনটি হয়ে ওঠে আলোক বর্তিকা, জাতির চিন্তার বাতিঘর। একারণেই বঙ্গবন্ধু শেখ মনিকে যুবলীগের চেয়ারম্যান করেছিলেন। বঙ্গবন্ধু তারুণ্যের স্ফুলিঙ্গ চেয়েছিলেন, দ্রোহ চেয়েছিলেন আবার চেয়েছিলেন তারুন্য যেন বিকশিত হয়, তারা যেন দেশ বির্নিমানে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে পারে। একারণেই তিনি যুব তারুণ্যের প্রতীক শেখ মনিকে যুবলীগের চেয়ারম্যান করেছিলেন। তিনি আরও বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু ও শেখ মনির যে আদর্শের শিক্ষা, সেই শিক্ষার বাস্তবায়নই হলো আওয়ামী যুবলীগ। তাই আমাদের কাজ হলো তারুন্যকে ঐক্যবদ্ধ করা, তাদের যুক্তিবাদী করা, মেধা ও মননে তাদের শানিত করা। আমরা জানি, বিশ^নেত্রী শেখ হাসিনার বিশ^শান্তির দর্শন জনগণের ক্ষমতায়ন এর পতাকাবাহী সংগঠন হলো বাংলাদেশ আওয়ামী যুবলীগ। যুবলীগ গবেষণা করে, শেখ হাসিনার চিন্তার দর্শন হিসেবে ‘জনগণের ক্ষমতায়ন’ কে আবিস্কার করে। ‘জনগণের ক্ষমতায়ন’ দর্শণের আলোকেই বিকশিত হচ্ছে যুবলীগ। জনগণের ক্ষমতায়নের মূল কথা হলো, সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রে জনগন। আজ আমাকে বলতে হচ্ছে জনগণের ক্ষমতায়নের পথে অন্যতম একটি বাধা হয়ে দাঁড়িয়েছে যুব তারুণ্যের বেকারত্ব। একজন তরুন যদি তার মেধা বিকাশের সুযোগ না পায় তাহলে তিনি কিভাবে সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রে আসবেন? লেখা পড়া শেষ করতেই তার ২৭/২৮ বছর পেরিয়ে যায়। এরপর মাত্র এক/দুই বছর পর্যন্ত সে চাকরীর জন্য পরীক্ষা দেয়ার সুযোগ পায়। যৌবনের শুরুতেই সে হতাশ হয়ে পরে। এজন্য আমি যুবলীগের পক্ষ থেকে বলতে চাই, চাকরির আবেদনের ক্ষেত্রে বয়সের বিধি নিষেধ উপড়ে ফেলা হোক, এটাই জনগণের ক্ষমতায়ন। এটাই তরুণ্য বিকাশের পথ সুগম করবে।

আমাদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান যেমন চাটুকারিতা নয় আদর্শকে শ্রদ্ধা করতেন, তার রক্তের উত্তারাধিকার যুবলীগ চায় তারুণ্যের সুস্থ বিকাশ। এটাই মুক্তিযুদ্ধের স্বপ্ন। এটাই জাতির পিতার স্বপ্ন।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top