Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ , সময়- ৯:১৩ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
বাংলাদেশ সফরে আসছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড ইসির সদিচ্ছা থাকলে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান সম্ভব : সু জ ন আগামীকাল দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতির শপথ নিবেন মো. আবদুল হামিদ  আট দিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল সিকিউরিটি আইন সংশোধন হচ্ছে : জানিয়েছে আইনমন্ত্রী দুটি বাস পরীক্ষামূলক যাত্রায় রওনা হয়েছে কাঠমান্ডুর পথে       বিএনপি-জামায়াতের অপপ্রচারের উপযুক্ত জবাব দেয়ার আহ্বান : প্রধানমন্ত্রী  কাজ না করে আমি কেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিব : হাবিব বৃষ্টিপাত শুরু হওয়ায় ভয়াবহ ঝুঁকিতে লাখ লাখ রোহিঙ্গা ! প্রধানমন্ত্রীর জিজ্ঞাসা - পলাতক ও সাজাপ্রাপ্ত আসামি কিভাবে দলের চেয়ারপারসন হয় ? 

প্রযুক্তি ব্যবহারে শিক্ষা ব্যবস্থা এখনও পিছিয়ে: মোস্তফা জব্বার


অনলাইন ডেষ্ক

আপডেট সময়: ১০ জানুয়ারী ২০১৮ ৩:৫২ পিএম:
প্রযুক্তি ব্যবহারে শিক্ষা ব্যবস্থা এখনও পিছিয়ে: মোস্তফা জব্বার

ডাক ও টেলি যোগাযোগ এবং তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রযুক্তি ব্যবহারে সব সেক্টর যথেষ্ট অগ্রগতি অর্জন করলেও দেশের শিক্ষা ব্যবস্থা এখনো অনেক পিছিয়ে রয়েছে। তিনি আরও বলেন, এই সেক্টরে তথ্য প্রযুক্তির ব্যবহার নেই বললেই চলে। যুগের সঙ্গে তাল মিলিয়ে আমরা এই ক্ষেত্রে পরিবর্তন আনতে পারিনি।

আজ বুধবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে বেসিস কার্যালয়ে ‘বৈশ্বিক অর্থায়ন ব্যবস্থায় ব্লক চেইন- বাংলাদেশের করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।  

এ সময় মোস্তাফা জব্বার বলেন, এই অবস্থার উন্নতি করতে না পারলে শিক্ষিত জনগোষ্ঠী ডিজিটাল যুগের কর্মসংস্থানে অযোগ্য হয়ে পড়বে। এই বিশাল জনসংখ্যা আমাদের ঘাড়ের ওপর বোঝা হিসেবে চেপে বসবে বলেও মন্তব্য করেন তিনি।

ই-জেনারেশন লিমিটেড আয়োজিত এই বৈঠকে  তথ্য-প্রযুক্তিমন্ত্রী আরও বলেন, গত ৯ বছরে আমাদের অসাধারণ কিছু অর্জন আছে। অনেক বড়বড় কাজ হয়েছে। নতুন নেতৃত্বের দায়িত্ব হলো এর ধারাবাহিকতা ধরে রেখে অগ্রগতির পথে এগিয়ে যাওয়া। প্রযুক্তি যতক্ষণ না মানুষের কাছে পৌঁছাচ্ছে, জনগণ যতক্ষণ না তা ব্যবহার করছে, ততক্ষণ প্রযুক্তি কোনো পরিবর্তন আনতে পারে না।

মন্ত্রী বলেন, তথ্য-প্রযুক্তি খাতে আমাদের অসাধারণ কিছু অর্জন আছে। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা, মোবাইল ফোন ব্যবহার, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রতিদিন কোটি কোটি টাকা কাগজহীনভাবে হাতবদল হওয়া, কল্পনার চাইতেও কিছু বেশি অর্জন। কিন্তু শিক্ষাখাতে বলতে গেলে কোনো অর্জনই নেই। দ্রুত এই অবস্থার উন্নতি করতে হবে।

এসময় নতুন কর্মী তৈরির পাশাপাশি সৃজনশীল খাতেও নজর দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন মোস্তফা জব্বার।তিনি বলেন, এজন্য আমাদের সাকসেসগুলো সবার সামনে তুলে ধরতে হবে। এতে প্রযুক্তির বাজারে আমাদের দাপট বাড়বে। ব্লকচেইনের মতো নতুন প্রযুক্তির ব্যবহার সাকসেসফুললি কাজে লাগাতে পারলে এই খাতের আয় এক সময় মার্কিন যুক্তরাষ্ট্রের জিডিপির কাছাকাছিও নেওয়া সম্ভব।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top