Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বুধবার, ২৪ জানুয়ারী ২০১৮ , সময়- ১১:২৮ পূর্বাহ্ন
Total Visitor:
শিরোনাম
তিন মাস নয়, ছয় মাসের জন্য স্থগিত ডিএনসিসি নির্বাচন তালেবানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানের প্রতি যু্ক্তরাষ্ট্রের আহ্বান ঢাবির অবরুদ্ধ উপাচার্যকে উদ্ধার করল ছাত্রলীগ ট্রাম্পের সিদ্ধান্ত ফিলিস্তিনিদের জন্য হুমকি স্বরূপ শীর্ষস্থান ধরে রাখলো স্বাগতিক বাংলাদেশ বাংলাদেশে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা ১০ লাখ ৩০ হাজার বেগম জিয়ার বিরুদ্ধে মামলা প্রসঙ্গে পাল্টাপাল্টি অভিযোগ  ৬০০০ রানের মাইলস্টোন ছুঁলেন তামিম ইকবাল কে হচ্ছেন দেশের ২১তম রাষ্ট্রপতি ?  বাংলাদেশি নারীকে শ্লীলতাহানির অভিযোগে সেই বিএসএফ সদস্য আটক

আজ মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে আখেরি মুনাজাত


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ১৪ জানুয়ারী ২০১৮ ৯:৪৮ এএম:
আজ মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে আখেরি মুনাজাত

আজ মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে আখেরি মুনাজাতের মধ্যদিয়ে শেষ হবে তাবলিগ জামাতের আলোচিত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। বেলা ১১টার মধ্যে বাংলাদেশি আলেম হাফেজ মাওলানা মো. যোবায়ের এবারের ইজতেমার আখেরি মুনাজাত পরিচালনা করবেন। এবারই প্রথম বাংলায় মুনাজাত করবেন এ দেশি কোনো আলেম। সাধারণত ইজতেমার আখেরি মুনাজাত পরিচালনা করে আসছেন দিল্লি থেকে আসা শীর্ষ আলেমরা। মাওলানা সা’দকে নিয়ে বিতর্ক ওঠায় ঢাকায় এসেও তিনি ইজতেমায় অংশ নিতে পারেননি। 

তাবলিগ জামাতের একাংশ, হেফাজত ও কওমিপন্থি আলেমদের বিরোধিতার মুখে টঙ্গীতে বিশ্ব ইজতেমায় অংশ না নিয়েই দিল্লি ফিরে গেছেন তিনি। 

গতকাল শনিবার দুপুর পৌনে ১২টার দিকে সফরসঙ্গীদের নিয়ে ঢাকা ছাড়েন তিনি। বিতর্কিত ও আপত্তিকর মন্তব্যের কারণে সমালোচিত হয়েছিলেন দিল্লির নিজামুদ্দিন মারকাজের এ জিম্মাদার। বিশ্ব ইজতেমায় যোগ দিতে গত বুধবার ঢাকায় আসেন মাওলানা মোহাম্মদ সা’দ। কিন্তু বিতর্কিত ও আপত্তিকর মন্তব্যের কারণে সমালোচিত মাওলানা সা’দ ওই দিনই বিমানবন্দরে তাবলিগ জামাতের একাংশ ও আলামা-ওলামাদের বিক্ষোভের মুখে পড়েন। তার বিতর্কিত বক্তব্য প্রত্যাহার না করা পর্যন্ত তাকে ইজতেমা ময়দানে যেতে দেয়া হবে না বলে জানান বিক্ষোভকারীরা। আইন-শৃঙ্খলা বাহিনীর নিরাপত্তায় ওই দিন বিকালে তাকে কাকরাইলে নেয়া হয়। গত শুক্রবার তিনি এ মসজিদে জুমার নামাজে বয়ান করেন। বিশ্ব ইজতেমার বাইরে মাওলানা সা’দ কান্ধলভীকে নিয়ে বিতর্ক থাকলেও ইজতেমা ময়দানে এর কোনো প্রভাব পড়তে দেখা যায়নি। আগত মুসল্লিদের যার যার মতো নামাজ আদায়, বয়ান শোনা ও ধর্মীয় কাজে মগ্ন থাকতে দেখা গেছে। আখেরি মুনাজাতের আগ পর্যন্ত ইজতেমায় মুসল্লিদের আগমন অব্যাহত রয়েছে। 

বিশ্ব ইজতেমায় কাজী আজিজুল হক (৬৫) ও নূরহান বিন আব্দুর রহমান (৫৫) নামে দু’জন মুসল্লির মৃত্যু হয়। একজন মালয়েশিয়ান নাগরিক অন্যজনের বাড়ি মাগুড়া জেলার শালিখা থানার খরিশপুর গ্রামে। আখেরি মুনাজাত উপলক্ষে গতকাল শনিবার রাত ১২টা থেকে গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে আব্দুল্লাহপুর এবং নিমতলী থেকে টঙ্গী ও আশুলিয়াসহ আশপাশের সড়কগুলোতে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। মুসল্লিদের যাতায়াতে ১৫টি শাটল বাসের ব্যবস্থা করা হয়েছে। ইজতেমার মুরব্বি গিয়াস উদ্দিন জানান, প্রচ- কুয়াশা আর শৈত্যপ্রবাহ উপেক্ষা করে ইজতেমায় আগত মুসল্লিরা ধর্মীয় বয়ান শুনছেন। 

পুলিশ জানায়, ইজতেমায় নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। মাঠের ভেতরে সাদা পোশাকধারী আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান করছেন। ইজতেমাকে কেন্দ্র করে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে র‌্যাব-পুলিশ সতর্ক রয়েছে।
এদিকে গত শুক্রবার সকাল থেকে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানের উপস্থিতিতে ইবাদত-বন্দেগি, জিকির আসকার আর আল্লাহু আকবর ধ্বনিতে মুখর হয়ে ওঠে কহর দরিয়াখ্যাত টঙ্গীর তুরাগপাড়ের বিশ্ব ইজতেমা ময়দান। এদিন বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমা আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। তুরাগতীরে সোনাভান বিবির টঙ্গী শিল্পশহরের ইজতেমা মাঠে লাখ লাখ মুসল্লি পবিত্র কুরআন-হাদিসের বয়ান শোনেন।
বাদ ফজর জর্দানের মাওলানা সৈয়দ ওমর খতিবের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। 

বাদ জুমা বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ হোসেন, বাদ আসর বয়ান করেন বাংলাদেশের মাওলানা আব্দুল বারি ও বাদ মাগরিব বয়ান করেন বাংলাদেশের মাওলান মোহাম্মদ রবিউর হক। বিশ্ব ইজতেমায় উত্তরের হিমেল হাওয়া আর কনকনে শীত উপেক্ষা করে লাখো মুসল্লি বয়ান, তাশকিল, তাসবিহ-তাহলিলে কাটিয়েছেন। তীব্র শীতের কারণে বিশেষ প্রয়োজন ছাড়া মুসল্লিদের প্যান্ডেলের বাইরে যেতে দেখা যায়নি। আখেরি মুনাজাতের আগে হেদায়েতি বয়ান পেশ করবেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন।
 
উল্লেখ্য যে, ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ আজ আখেরি মুনাজাতের মধ্যদিয়ে শেষ হবে। ৪ দিন বিরতির পর আগামী ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় ধাপ। ২১ জানুয়ারি আখেরি মুনাজাতের মাধ্যমে বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ শেষ হবে। আগামী বছর বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে ১১ জানুয়ারি।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top