Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ , সময়- ৩:০৬ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
বাংলাদেশে ইংরেজি বর্ষবরণে হামলার ছক বানচাল : পরিকল্পনা ফাঁস  নির্বাচনের মাঠে জামাত, ৪৭ জনের প্রার্থীপদে আপত্তি আমেরিকার  টেলিভিশন বিজ্ঞাপনের মাধ্যমে আ.লীগের নির্বাচনী প্রচার : এইচটি ইমাম নৌকার পক্ষে ভোট দেওয়ার ওয়াদা চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে নামবে সেনাবাহিনী  ঠাকুরগাঁও সদর উপজেলায় গণসংযোগে মির্জা ফখরুল  বিতর্কিত সাবেক রাষ্ট্রপতি এরশাদ ও তাঁর রাজনীতি  প্রমাণিত হলো বিএনপি সন্ত্রাসী দল : কাদের  বিবাহবার্ষিকীতে দোয়া চাইলেন ক্রিকেট সুপারস্টার সাকিব টুঙ্গিপাড়া থেকে নির্বাচনী প্রচারণা শুরু করলেন সভানেত্রী শেখ হাসিনা 

পরমাণু অস্ত্র বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল ভারত 


ডেস্ক রিপোর্ট

আপডেট সময়: ২৩ ফেব্রুয়ারী ২০১৮ ৮:১৪ এএম:
পরমাণু অস্ত্র বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল ভারত 

মধ্যমপাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করার কথা জানিয়েছে ভারত। পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম এ ক্ষেপণাস্ত্রের পাল্লা ২০০০ কিলোমিটার।

ভারতের নিরাপত্তা সূত্র দাবি করেছে, গতকাল (মঙ্গলবার) অগ্নি-২ ক্ষেপণাস্ত্রটি উড়িষ্যা উপকূলের আবুল কালাম দ্বীপ থেকে ছোঁড়া হয় এবং এ পরীক্ষা সফল হয়েছে বলে দাবি করেছেন ভারতের কর্মকর্তারা। ভারতের স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড এ পরীক্ষা চালায়। এতে সহযোগিতা দিয়েছে দেশটির প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও।

২০ মিটার লম্বা অগ্নি-২ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ওজন হচ্ছে ১৭ টন এবং এক টন ওজনের ওয়ারহেড বহন করে ২০০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। আগেই এ ক্ষেপণাস্ত্র ভারতের সামরিক বাহিনীতে সংযুক্ত করা হয়েছে। সেক্ষেত্রে নতুন করে কেন এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হলো তা পরিষ্কার নয়।

অগ্নি সিরিজে মোট পাঁচ রকমের ক্ষেপণাস্ত্র রয়েছে যার সর্বশেষ সংস্করণ হচ্ছে পাঁচ হাজার কিলোমিটার পাল্লার অগ্নি-৫। গতমাসে এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে ভারত। দিল্লির পক্ষ  থেকে দফায় দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে এ অঞ্চলে উত্তেজনা ও অস্ত্র প্রতিযোগিতা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top