Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ , সময়- ১১:৫৩ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
‘তারুণ্যের প্রথম ভোট উন্নয়নের স্বার্থে হোক, শন্তির পক্ষে হোক’ জামিনে মুক্ত ভিকারুননিসার শিক্ষক হাসনা হেনা ময়মনসিংহ মুক্ত দিবস আজ খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে রিটের আদেশ আগামীকাল  মনোনয়নপত্র ফিরে পাচ্ছেন স্বতন্ত্র প্রার্থী হিরো আলম নির্বাচনী প্রচার শুরু করবেন শেখ হাসিনা, ১২ ডিসেম্বর সিঙ্গাপুর যাচ্ছেন সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য ২০১৫ থেকে টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০ প্রধান নির্বাচন কমিশনাসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল ভোট প্রচারণায় সোহেল তাজের ছেলে ব্যারিস্টার তুরাজ 

এক হাজার ২২৮ শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার 


নিজস্ব প্রতিবেদক, প্রজন্মকণ্ঠ

আপডেট সময়: ২২ মে ২০১৮ ১০:১৫ পিএম:
এক হাজার ২২৮ শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার 

অবশেষে বৈধভাবে মাদ্রাসায় নিয়োগপ্রাপ্ত এক হাজার ২২৮ শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রাণালয়। চার শর্তে এই শিক্ষকদের এমপিওভুক্ত করতে মাদ্রাসা শিক্ষা অধিদফতরকে নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। আজ মঙ্গলবার কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশ দেওয়া হয়েছে। 

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সহকারী সচিব (মাদ্রাসা-২) আবদুল খালেক স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, গত ২২ আগস্ট অর্থ বিভাগে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞান বিষয়ের শিক্ষক এবং  ২০১১ সালের ১৩ নভেম্বরের পরে অতিরিক্ত শ্রেণি শাখা বা বিভাগে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় সিদ্বান্ত নিতে বলেছে। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় এসব শিক্ষকদের এমপিওভুক্তির সিদ্বান্ত নিয়েছে।  

চিঠিতে আরও বলা হয়েছে, অর্থ বিভাগের সিদ্ধান্তের পরে মাদ্রাসা শিক্ষা অধিদফতর বেসরকারি মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান (দালিখ ও আলিম) ২০১১ সালের ১৩ নভেম্বর জারিকৃত প্রজ্ঞাপনের পরে নিয়োগপ্রাপ্ত ও কর্মরত এমপিও বিহীন সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (কম্পিটার), সহকারী শিক্ষক (বিজ্ঞান) এবং প্রভাষক (বিজ্ঞান) আলিম স্তরের শিক্ষকদের একটি তালিকা করেছে। 

ওই তালিকা অনুযায়ী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহাকারী শিক্ষক এক হাজার ৫ জন, বিজ্ঞানের সহকারী শিক্ষক ১১০ জন ও প্রভাষক (বিজ্ঞান) ১১৩ জনকে এমপিওভুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে অধিদফরকে। তবে তাদেরকে বকেয়া বেতনভাতা দেওয়া হবেনা। এমপিওভুক্তির জন্য এসব শিক্ষককে আঞ্চলিক অফিসের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

সূত্র জানায়, স্বঅর্থায়নে চলার শর্তে সরকার দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসায় অতিরিক্ত শ্রেণি-শাখায় শিক্ষক নিয়োগের অনুমতি দেয়।  তবে কিছু শিক্ষক ২০১৩ সালে নতুন কারিকুলামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে নিয়োগ পেয়েছেন। ২০১১ সালের ১৩ নভেম্বর মন্ত্রণালয় থেকে অতিরিক্ত শ্রেণি-শাখা খোলার ব্যাপারে একটি অনুশাসন দেওয়া হয়। তাতে বলা হয়েছিল, ওইসব শাখায় নিয়োগকৃত শিক্ষকদের বেতন-ভাতা দুই বছর সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বহন করবে। এরপর সময়সীমা উল্লেখ না করে আরও একটি অনুশাসন দেওয়া হয়। এজন্য তাদের এমপিওভুক্তি করা হয়নি। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এখন তাদের এমপিওভুক্তি করা হবে। একইভাবে স্কুল-কলেজে নিয়োগপ্রাপ্তরা গত মার্চ মাস থেকে এমপিও পাচ্ছেন। কিন্তু মন্ত্রণালয়ের মাদ্রাসা বিভাগের কর্মকর্তাদের উদাসীনতায় মাদ্রাসা শিক্ষকরা এমপিও থেকে কয়েক মাস বঞ্চিত হয়েছেন। 


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top