Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ , সময়- ২:৫৩ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
মজুরির নতুন কাঠামো বাস্তবায়নকে কেন্দ্র করে শ্রমিক ছাঁটাইয়ের অভিযোগ যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় পেলেন সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা হুজুরকে নিয়ে কটুক্তি দুঃখ জনক : মন্ত্রী ব্যারিস্টার আনিস রংপুর মেডিকেল থেকে থেকে চুরি হওয়ার ৫ দিন পর নবজাতককে উদ্ধার ট্রাম্পের হুমকির জবাবে পাল্টা হুমকি দিয়েছে সৌদি আরব নাটের গুরু ব্যারিস্টার মঈনুল শিশু আইন-২০১৩ সংস্কার কাজ সম্পন্ন, শিগগিরই সংসদে পাস হবে : রাশেদ খান মেনন দুর্গাপূজায় পটকা, আতশবাজি ও মাদক সম্পূর্ণ নিষিদ্ধ : ডিএমপি কমিশনার ভারতে মি-টু আন্দোলনের তীব্রতা ক্রমশ বাড়ছে পদ্মা সেতুর নামফলক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দেশের গণতন্ত্রকে শক্তিশালী এবং উন্নয়নকে গতিশীল করার জন্য কাজ করছে সরকার


নিজস্ব প্রতিবেদক, প্রজন্মকণ্ঠ

আপডেট সময়: ৯ আগস্ট ২০১৮ ৮:২৯ পিএম:
দেশের গণতন্ত্রকে শক্তিশালী এবং উন্নয়নকে গতিশীল করার জন্য কাজ করছে সরকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার দেশের গণতন্ত্রকে শক্তিশালী এবং উন্নয়নকে গতিশীল করার জন্য কাজ করছে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশে সফররত কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। দেশের জিডিপি প্রবৃদ্ধি এখন ৭.৭৮ শতাংশ এবং মুদ্রাস্ফীতির হার ৫.৫ শতাংশ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়নের জন্য কাজ করছে এবং বর্তমানে বিপুল সংখ্যক নারী সামাজিক-অর্থনৈতিক উন্নয়নে অংশগ্রহণ করছে। ‘আমরা তরুণ উদ্যোক্তাদের উৎসাহিত করছি -পুরুষ ও নারী উভয়কেই’, বলেন প্রধানমন্ত্রী।

রোহিঙ্গা সংকট সম্পর্কে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ মিয়ানমারের সাথে আলোচনা করছে। বাংলাদেশের জন্য সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হচ্ছে আশ্রয় নেয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপত্তা। ১১ লাখ রোহিঙ্গারা বাংলাদেশের ওপর চাপ সৃষ্টি করেছে। কক্সবাজারে রোহিঙ্গাদের জমি দখলের কারণে স্থানীয় জনগণ ভোগান্তিতে রয়েছেন।

সন্ত্রাসবাদ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, তার সরকার সন্ত্রাসবাদকে সফলভাবে মোকাবেলা করেছে এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রত্যেক স্তরের জনগণকে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলেছে। আমরা আমাদের সন্তানদের সন্ত্রাসের সাথে জড়িত করতে চাই না।

নির্বাচন সম্পর্কে তিনি বলেন, তার সরকারের বর্তমান মেয়াদকালে ছয় হাজারের বেশি স্থানীয় সরকার নির্বাচন এবং সংসদীয় উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সবকটি নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে।

খেলাধুলা সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ নারী ক্রিকেট দল সম্প্রতি এশিয়ান চ্যাম্পিয়নশিপে জয়ী হয়েছে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলও ভাল করছে। সরকার খেলাধুলার প্রচারণায় গুরুত্ব দিচ্ছে।

বৈঠকে কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্যিক সুবিধার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, কমনওয়েলথের দেশগুলো মধ্যে বাণিজ্যিক বাধা কমাতে হবে এবং এসএমই নেটওয়ার্ক সংযোগ বাড়াতে হবে। প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করার জন্য কমনওয়েলথ সহযোগিতা বৃদ্ধির জন্য প্রস্তুত।

ক্রিকেট সম্পর্কে কমনওয়েলথের মহাসচিব কমনওয়েলথ ক্রিকেট ক্লাব এবং কমনওয়েলথ ক্রিকেট লিগ প্রবর্তনের ওপর গুরুত্বারোপ করেন। যেখানে পুরুষ ও নারী উভয় দলের অংশগ্রহণ থাকবে।

কমনওয়েলথ মহাসচিবকে উদ্ধৃত করে প্রধানমন্ত্রীর প্রেসসচিব বলেন, ‘আমাদের কমনওয়েলথ ক্রিকেট ক্লাব এবং কমনওয়েলথ ক্রিকেট লিগ প্রবর্তন করা উচিৎ।’

তিনি বলেন, কমনওয়েলথ লিগে নারীদের অংশগ্রহণ তাদের আস্থা ও দৃঢ়তা বৃদ্ধি করবে। প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বাংলাদেশে নারীর ক্ষমতায়নের প্রশংসা করেন এবং নারীদের ব্যবসায় জড়িত হওয়া উচিৎ বলে মন্তব্য করেন। তিনি এসএমইতে নারী ও মেয়েদের সম্পৃক্ত হওয়ার পরামর্শ দেন।

বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশের জন্য বোঝা উল্লেখ করে তিনি ১১ লাখ রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য প্রধানমন্ত্রীর প্রশংসা করেন। সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন স্কটল্যান্ড এবং প্রধানমন্ত্রীকে কমনওয়েলথ চার্টারের একটি বই উপহার দেন। এসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন। ইউএনবি।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top