Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ , সময়- ৫:১৮ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
ভাসানীর আদর্শকে ধারণ করে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হওয়ার আহ্বান  তরুণ ভোটারদের প্রাধান্য দিয়ে প্রণয়ন করা হচ্ছে আ'লীগের ইশতেহার  মওলানা ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী আজ  বিশ্ব ইজতেমা স্থগিত করা হয়নি  দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৭৪, নিখোঁজ সহস্রাধিক রাজনৈতিক দলগুলোর রেকর্ড পরিমান মনোনয়নপত্র বিক্রি ঐক্যফ্রন্ট সংখ্যাগরিষ্ট আসন পেলে কে হবেন প্রধানমন্ত্রী ?  আ’লীগ নেতা রেজনু ও ছাত্রদল নেতা জিলানির ফোনালাপ ফাঁস প্রশাসনিক কর্মকর্তাদের ইসিকে সহযোগিতার নির্দেশনা | প্রজন্মকণ্ঠ আওয়ামী লীগের দুপক্ষের সংঘর্ষ ও গোলাগুলিতে চারজন নিহত | প্রজন্মকণ্ঠ

পুরুষাঙ্গে কয়েকটি সামান্য সমস্যা ও রোমহর্ষক তথ্য


ডেস্ক রিপোর্ট

আপডেট সময়: ১৪ আগস্ট ২০১৮ ১২:৫২ পিএম:
পুরুষাঙ্গে কয়েকটি সামান্য সমস্যা ও রোমহর্ষক তথ্য

উত্থিত অবস্থায় আপনার পেনিস কি বেঁকে থাকে? যদি উত্তর হ্যাঁ হয়, তবে সাবধান হওয়া বাঞ্ছনীয়। হতে পারে, তা ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগের উপসর্গ! একটি সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এমনই রোমহর্ষক তথ্য।

মার্কিন যুক্তরাষ্ট্রের হিউস্টনের বেলর কলেজের গবেষকরা ১৫ লক্ষ পুরুষের পেনিসের আকার-আকৃতি নিয়ে গবেষণা চালিয়েছেন। ‘ইনক্রিজড রিস্ক অফ ক্যান্সার অ্যামং মেন উইথ পেরোনিজ ডিজিজ’ শীর্ষক সেই রিপোর্ট পেশ করা হয়েছে আমেরিকান সোসাইটি ফর রিপ্রোডাকটিভ মেডিসিনের কাছে। তাঁদের বক্তব্য, যদি পেরোনিজ ডিজিজে কেউ ভোগেন, তা হলে চিকিৎসকের সঙ্গে কথা বলা উচিত।

প্রশ্ন হল, পেরোনিজ ডিজিজ কাকে বলে? কামোত্তেজনা জাগলে পেনিস উত্থিত হয়। সাধারণত উত্থিত অবস্থায় পেনিস সোজা দণ্ডের মতো আকার ধারণ করে। কিন্তু পেনিস কখনও উত্থিত অবস্থায় অর্ধচন্দ্রের মতো বেঁকে যায়, সোজা দণ্ডের মতো হয় না। এমন বাঁকা পেনিসই হল পেরোনিজ ডিজিজ। ৪০ বছরের পর পেরোনিজ ডিজিজ হওয়ার আশঙ্কা বেশি। তবে কম বয়সেও এই রোগ হতে পারে। শুধু ব্রিটেনেই অন্তত দেড় লক্ষ পুরুষ পেরোনিজ ডিজিজের শিকার।

পেরোনিজ ডিজিজ গোপনাঙ্গ এবং পাকস্থলির ক্যান্সারের জন্ম দিতে পারে। এমনকী, এর ফলে ত্বকের ক্যান্সার বা মেলানোমা হওয়াও আশ্চর্য নয় বলে দাবি করা হয়েছে গবেষণায়। সুতরাং, বাঁকা লিঙ্গ মোটেও স্বাভাবিক নয় বলে দাবি গবেষকদের।
গবেষকরা জানাচ্ছেন, পেনিসে ফাইব্রাস স্কার টিস্যু তৈরি হলে পেরোনিজ ডিজিজ হতে পারে। ফাইব্রাস স্কার টিস্যু তৈরি হওয়াকে ইনডুরাশিও পেনিস প্লাস্টিকা বলে। নিম্নলিখিত কিছু উপসর্গ দেখলে দেরি না করে অবিলম্বে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত—

• আগে লিঙ্গ উত্থিত অবস্থায় সোজা থাকত, এখন হঠাৎ বেঁকে যাচ্ছে মনে হলে।

• পেনিসের কোনও জায়গা অস্বাভাবিক রকম শক্ত মনে হলে।

• পেনিসে কোথাও টিউমারের মতো স্ফীতি দেখা দিলে।

• লিঙ্গোত্থানের সময় যন্ত্রণা হলে।

• উত্থিত অবস্থায় পেনিসের দৈর্ঘ্যে-প্রস্থে কোনও পরিবর্তন দেখা দিলে পেনিস কোনওভাবে আঘাতপ্রাপ্ত হলেও পেরোনিজ ডিজিস হতে পারে। সেক্ষেত্রেও ডাক্তারের সঙ্গে কথা বলে নেওয়া ভাল। 

গবেষক দলের প্রধান আলেকজান্ডার পাস্তুসজাক বলেছেন, ‘‘এমন গবেষণা আগে কখনও হয়নি। লিঙ্গ বাঁকা থাকলে তাকে ডিজঅর্ডার মনে করা হত। আমরাই দেখিয়েছি, ডিজঅর্ডার নয়, এটা ডিজিজ।’’


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top